বিদেশ শিক্ষা ও স্বাস্থ্য

করোনা’কে ‘প্যানডেমিক’ ঘোষণা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা


মাধবী ঘোষ:চিন্তন নিউজ:১২ই মার্চ:–বিভিন্ন দেশের করোনাভাইরাসের নতুন সংক্রমণের ঘটনার খবর পৌঁছচ্ছে অবিরত। তার জেরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অবশেষে ১১ ফেব্রুয়ারি নভেল করোনাভাইরাসকে প্যানডেমিক বলে ঘোষণা করেছে।বিশ্ব স্বাস্থ্য সংস্থা কেন এ রোগকে কেবলমাত্র প্রাদুর্ভাব বলে বর্ণনা করেছে, মহামারী বলেনি, তা নিয়ে প্রশ্ন উঠেছে।এখন দেখা যাক, প্যানডেমিক কি? বিশ্ব স্বাস্থ্য সংস্থার বয়ানে, সারা পৃথিবীতে নতুন কোনও রোগ ছড়িয়ে পড়লে তাকে প্যানডেমিক বলে।রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধের মার্কিন কেন্দ্র প্যানডেমিকের যে সংজ্ঞা দিয়েছে, তাতে বলা হয়েছে, “এটি একরকমের মহামারী যা বিভিন্ন দেশে বা মহাদেশে ছড়িয়ে পড়েছে, এবং বৃহৎ সংখ্যক লোকজন তাতে আক্রান্ত হচ্ছেন।”

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরিষ্ঠ আধিকারিক ডক্টর মাইকেল জে রায়ান গত ২৪ ফেব্রুয়ারি সাংবাদিকদের বলেন, “প্যানডেমিক শব্দটি এসেছে গ্রিক প্যানডেমোস থেকে, যার অর্থ প্রত্যেকে। ডেমোস মানে জনসংখ্যা। প্যান মানে প্রত্যেকে। ফলে প্যানডেমোস হল এমন একটা ধারণা, যেখানে বিশ্বাস জন্মায়ে যে সারা বিশ্বের জনসাধারণ এই রোগের সংক্রমণের পক্ষে উন্মুক্ত এবং তাঁদের একাংশ অসুস্থ হয়ে পড়তে পারেন।”

কয়েকদিন আগে পর্যন্তও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে এসেছে করোনাভাইরাস সংক্রমণের মাত্রা উদ্বেগজনক হলেও প্যানডেমিক ঘোষণার মত নয়, কিন্তু এখন সেটা ঘোষিত হ’ল। করোনা ‘প্যানডেমিক’, হু -এর ঘোষনার পর ই বিরাট ধস শেয়ারবাজারে।করোনা ভাইরাসকে হু প্যানডেমিক ঘোষণা করতেই মুখ থুবড়ে পড়ল শেয়ার বাজার। বিপুল ধস নেমেছে সেনসেক্সে। এক ই অবস্থা নিফটিরও। মাথায় হাত লগ্নিকারীদের।

বিশ্বে জরুরি অবস্থা ঘোষণা করেও নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ রোধ করা যাচ্ছে না। একের পর এক দেশে ছড়িয়ে পড়ছে এই মারণ ভাইরাস। এই রোগ বর্তমানে বিশ্বে প্যানডেমিক আকার নিয়েছে বলে বুধবার ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ।সংক্রমণ বিস্তারের গতিতে তারা গভীর ভাবে উদ্বিগ্ন বলে জানায়।

এই ঘোষণার পর বৃহস্পতিবার সকালে বাজার খুলতেই ১৮০০ -র ও বেশি পয়েন্ট পড়ে যায় বিএস‌ই সেনসেক্স-সূচক। সূচক ৫ পার্সেন্ট পড়ে নেমে যায় ৩৩,৮৭৬ -এ। নিফটির সূচক ৫২০ পয়েন্ট পড়ে দাড়ায় ৯,৯৩৯-এ। সেনসেক্সে সবচেয়ে বেশী ক্ষতির মুখ দেখেছে টাটা স্টিল, এক্সিস ব্যাংক, ওএনজিসি, এসবিআই, মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রা ও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

বিশ্বজুড়ে ইতিমধ্যেই করোনাই প্রাণ গিয়েছে চার হাজারেরও বেশি মানুষের। যেভাবে নানা দেশে এই রোগ দ্রুততার সঙ্গে ছড়িয়ে পড়ছে, তাতে বিনিয়োগকারীরা বাজারের ওপর আস্থা রাখতে পারছেন না বলে মত বিশেষজ্ঞদের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।