শিক্ষা ও স্বাস্থ্য

গবেষণায় উঠে এল এক ভয়ংকর তথ্য …… ১৩ফুট দূর পর্যন্ত ছড়াতে পারে করোনা ভাইরাস


গোপা মুখার্জী: চিন্তন নিউজ:১১ই এপ্রিল:- এতদিন ধরে যে তথ্য জানা গিয়েছিল যে, সর্বাধিক ২মিটার দূরত্বে থাকলে কোনো ‘করোনা’ আক্রান্ত রোগীর শরীর থেকে অন্য কারোর আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে না ।
কিন্তু সম্প্রতি গবেষণায় উঠে এসেছে একেবারে অন্য রকম তথ্য । সেখানে দেখা গিয়েছে একটি হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর থেকে ১৩ ফুট দূরত্বেও কার্যকর হয়েছে করোনা ভাইরাস ।

গত শুক্রবার চীনা গবেষকরা একটি গবেষণা পত্রে এই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন । মূলত ছোঁয়াচে রোগ নিয়েই এই পত্রিকায় গবেষণা পত্র প্রকাশিত হয় । গবেষকদল উহানের হৌশেনশান হাসপাতালে করোনা আক্রান্ত রোগীর আইসিইউ এবং জেনারেল ওয়ার্ডের বায়ু ও মেঝের থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষার মাধ্যমে এই তথ্য সংগ্রহ করেছেন । তাঁরা দেখেছেন হাসপাতালের মেঝেতেই সবচেয়ে বেশি ভাইরাস পড়ে রয়েছে । মাধ্যাকর্ষণ শক্তি ও বায়ুর গতির কারণেই এই ঘটনা ঘটেছে বলে তাঁরা মনে করছেন ।

এছাড়াও হাসপাতালে ব্যবহৃত কম্পিউটারের মাউস , নোংরা ফেলার জায়গা, বিছানা ও দরজার হাতলে অনেক ভাইরাস পাওয়া গিয়েছে । স্বাস্থ্যকর্মীদের জুতো থেকেও ভাইরাসের নমুনা পাওয়া গিয়েছে । বাতাস পরীক্ষা করেও দেখা গিয়েছে যে এই ভাইরাস এত ক্ষুদ্র এটি বাতাসেও কয়েক ঘন্টা ভেসে থাকতে পারে । গবেষকরা আরও জানিয়েছেন যে বাতাসে ভেসে বেড়ানোর ক্ষেত্রে আক্রান্তের থেকে ১৩ ফুট দূরত্বের মধ্যেই ভাইরাসটি ঘুরে বেড়াচ্ছে ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।