জেলা শিক্ষা ও স্বাস্থ্য

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ বীরভূম জেলার উদ্যোগে অনলাইন পাঠদান


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:২৭শে এপ্রিল:- পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের উদ্যোগে বীরভূম জেলার নানা স্থানে বিশেষ করে গ্রামাঞ্চল গুলিতে অভিনব উপায়ে শুরু হলো অনলাইন পাঠদান। ইতিমধ্যে ইকরা ও মাজিগ্রাম বিজ্ঞান সভার ও শাওড়াকুড়ি বিজ্ঞান সভা এই কর্মসূচী শুরু করেছে।।আগামী বছরের মাধ্যমিক ছাত্র -ছাত্রীদের কথা ভেবে এই কর্মসূচি।

সপ্তাহে তিন দিন মূলত বিজ্ঞান বিষয়ের ওপর এই ক্লাস। খোলা হয়েছে হোয়াটস অ্যাপ গ্রুপ। ছাত্র/ ছাত্রীকে যুক্ত হতে গেলে লাগবে অভিভাবকের অনুমতি মেসেজ যাতে লেখা থাকবে আমি আমার ছেলে/মেয়েকে এই ক্লাসে যুক্ত করতে চাই,ক্লাস চলাকালীন অভিভাভক হিসাবে একজন তার পাশে বসে থাকবো। ঘড়ি ধরে ঠিক বিকাল পাঁচটায় রোল কল। পাঁচটা থেকে সাতটা চলছে ৪০ মিনিট করে ধারাবাহিকভাবে তিনটি ক্লাস। ছাত্র-ছাত্রীদের দেওয়া হচ্ছে তিনটি বিষয়ের শিক্ষকদের বানানো টিউটোরিয়াল ভিডিও।ছাত্রছাত্রীরা তা দেখার পর চলছে,কনফিউশন দূর, শেষে প্রশ্নোত্তর টেক্সট ও ভয়েস মেসেজের মাধ্যমে ।

বিজ্ঞান কর্মী অভিষেক চৌধুরী , সৌভিক ঘোষ জানাচ্ছে , আগে সংগঠনের তরফ থেকে গ্রামে করোনা সচেতনতা নিয়েছে, এখন ঘরে বসে এই কর্মসূচি নিয়েছে। এ কাজে সহায়তার জন্য কিছু শিক্ষককে আবেদন জানানো হয়েছিল,তারা সাড়া দেন। ইতিমধ্যে ৫০জনের বেশি ছাত্র ছাত্রী যুক্ত হয়েছে”।প্রতিদিন নতুন নতুন ছাত্র যোগ দিচ্ছেন। জেলার নানা বিদ্যালয়ের শিক্ষক মহাশয়রা পাঠদানে যুক্ত হয়েছেন।

সংগঠনের বিজ্ঞান প্রসার উপসমিতি আহবাহক শিক্ষক শুভাশিস গড়াই জানান “এক সপ্তাহ ক্লাস করে ব্যক্তিগত অভিজ্ঞতায় দেখলাম ক্লাস চলাকালীন অভিভাবক দের সক্রিয় অংশগ্রহণ আশাব্যঞ্জক।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।