রাজ্য

কাজ বন্ধ ইছামতী চা বাগানে


মিতালি সরকার: চিন্তন নিউজ:২৬শে অক্টোবর:– হঠাৎ করেই উদ্ভুত এক পরিস্থিতি এবং কর্মচ্যুত ইছামতী চা বাগানের শ্রমিকরা। উত্তর দিনাজপুর জেলার চোপড়া থানার দাস পাড়া এলাকার ইছামতী চা বাগানে প্রায় পাঁচশো শ্রমিক কাজ করেন। এখানেও দুষ্কৃতী হামলা।পুজোর পর কাজে যোগ দিতে এসে তারা দেখেন, গোটা চা বাগান এলাকা জুড়ে একের পর এক চা গাছ কেটে ফেলা হয়েছে। কাজ হারাবার আশঙ্কায় তারা ভেঙে পরেন। তবে এই বীভৎস তান্ডব চালালো কারা ? পুলিশ প্রশাসন এর নজর এড়িয়ে এত বড় কাজ সম্ভব কিনা, এ সব প্রশ্নই ঘুরে ফিরে আসছে।

চা বাগান কতৃপক্ষ অবশ্য দাস পাড়া পুলিস ফাঁড়িতে লিখিত অভিযোগ দায়ের করেছেন। কর্তৃপক্ষের দাবী প্রায় দশ হাজার চা গাছ নষ্ট করা হয়েছে। যাতে করে তাদের ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। এর পর কর্তৃপক্ষ কাজ বন্ধ করে দেয়। ইছামতী চা বাগানের জুনিয়র অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার, আমিরুল হক জানান——- এই চা বাগানে এর আগেও এমন ঘটনা ঘটেছে। বার বার এমন ঘটনা ঘটিয়ে কর্তৃপক্ষের ওপর চাপ সৃষ্টি করলে, তাদের পক্ষে বাগান চালানো সম্ভব নয়। এখানে প্রশ্ন ওঠে, কতৃপক্ষ কি এভাবে দায় এড়িয়ে যেতে পারেন?

স্বাভাবিকভাবেই এলাকা জুড়ে মানুষ আতঙ্কিত ও শঙ্কিত। এই মুহূর্তে কাজ হারিয়ে শ্রমিকেরা অসহায়।তাই প্রশ্ন উঠছে এই ঘটনার পেছনে দায়ী কারা ? দুষ্কৃতীরা এত বড় তান্ডব কি করে চালালো; পুলিশ প্রশাসনের ভূমিকা কি ? কর্তৃপক্ষের দাবী , পুলিশ প্রশাসন দোষীদের গ্রেপ্তার করুক, নইলে বাগান চালানো অসম্ভব। কাজ হারিয়ে শ্রমিকেরা তাকিয়ে আছে ওই চা বাগান কবে , কিভাবে খুলবে ….. তার দিকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।