বিদেশ

” হু” কেয়ার্স ট্রাম্প?


চৈতালি নন্দী: চিন্তন নিউজ: ৮ ই জুলাই:- শেষপর্যন্ত আনুষ্ঠানিকভাবেই ‘হু’ (বিশ্ব স্বাস্থ্য সংস্থা)- এর সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করলো মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। চীনকে প্রশ্রয় দেওয়ার অজুহাতে গত মে মাসের শেষদিক থেকেই ট্রাম্প হু থেকে সদস‍্যপদ প্রত‍্যাহারের হুমকি দিয়ে আসছিলেন। এ ব‍্যাপারে ইউরোপীয় ইউনিয়ন এবং অন‍্যান‍্য দেশগুলোর আবেদনে  কর্ণপাত না করে তিনি এই সিদ্ধান্ত কার্যকর করতে চলেছেন।

জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান ৬ই জুলাই ২০২১ থেকে তা কার্যকর করার নোটিশ তারা পেয়েছেন। বিদেশনীতি সংক্রান্ত কমিটির বিরোধী ডেমোক্র্যাট নেতা রবার্ট মেনেনডেজ জানান মহামারী পরিস্থিতি তে হু-এর সঙ্গত‍্যাগ আমেরিকাকে অনেকাংশেই দূর্বল ও নিঃসঙ্গ করে দিল। প্রকৃতপক্ষে এই পরিস্থিতিতে হু-এর বিরুদ্ধে তথ‍্য গোপনের ও চীনের প্রতি পক্ষপাতমূলক আচরণের অভিযোগ ও চীন এবং আমেরিকাকে যুযুধান ভূমিকায় দাঁড় করিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রর তরফে গত এপ্রিলে ৩০ দিনের মধ‍্যে হু কে প্রয়োজনীয় সংষ্কার করতে বলা হয়, এবং তা না মানলে হু ছাড়ার হুঁশিয়ারি দেওয়া হয়। কারণ হিসেবে চীনের দ্বারা হু কে নিয়ন্ত্রণ ও বিভ্রান্ত করার অভিযোগ করা হয়। মার্কিন প্রশাসনের এক আধিকারিক সিবিএস নিউজ কে এক বার্তায় জানান, যেসব সংস্কার করার পরামর্শ হুকে দেওয়া হয়েছিল তা ছিল অত্যন্ত বাস্তবোচিত। কিন্তু ‘হু’ এই পরামর্শ মানেনি। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী বাইডেন বলেন যে ক্ষমতায় এলে তিনি আবার হু এর সঙ্গে সুসম্পর্ক স্থাপন করবেন। তবে তার এই পদক্ষেপ যে মানুষের কল‍্যানের জন‍্যে নয়, ক্ষমতা প্রদর্শন এবং কর্তৃত্ব স্থাপনের জন‍্যে তা বলাই বাহুল্য। এক্ষেত্রে বলা প্রয়োজন  ‘হু’ এর মোট তহবিলের একটা বড় অংশ (প্রায় ৪০ কোটি ডলার)আসে মার্কিন যুক্তরাষ্ট্র থেকেই।

১৯৪৮ সালের মার্কিন আইন মোতাবেক, তারা যদি হু থেকে সদস্যপদ প্রত‍্যাহার করে তবে অগ্রিম একবছরের নোটিশ দিতে হবে এবং ক্ষতিপূরণ বাবদ অর্থ দিতে হবে। এ ব‍্যাপারে ট্রাম্প এখনও নিশ্চুপ। ফলে অর্থাভাবে ‘হু’ এর বিশ্বব‍্যাপী কর্মসূচি বড় ধাক্কা খাবে এতে সন্দেহ নেই।

জার্মানি ,ইংল্যান্ড সহ অন‍্যান‍্য দেশগুলো জানিয়েছে হু থেকে বিচ্ছিন্ন হবার কোনো অভিপ্রায় তাদের নেই। কারণ এর ফলে কোভিড ১৯ এর ভ‍্যাকসিন তৈরির যে প্রচেষ্টা ‘হু’ চালাচ্ছে তা ব‍্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে, যার নেতিবাচক প্রভাব পড়বে সারা বিশ্বে। প্রকৃতপক্ষে বর্তমান আবহে এই মার্কিনী পদক্ষেপ চীনের সঙ্গে তার বানিজ‍্যিক প্রতিদ্বন্দ্বিতা এবং বিশ্বব‍্যাপী রাজনৈতিক ও সামরিক প্রভূত্ববাদী মানসিকতারই প্রতিফলন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।