বিদেশ

এবার অস্ট্রেলিয়ায় দাবানল …


মীরা দাস:চিন্তন নিউজ:১১ই জানুয়ারি:–আমাজনের পর অস্ট্রেলিয়ার বনাঞ্চলকে গ্রাস করেছে দাবানল, সেপ্টেম্বর মাস থেকে শুরু হয়েছে এই দাবানল দাউদাউ করে জ্বলছে বনাঞ্চল, এখন ও নেভানো সম্ভব হলো না। কয়েক লক্ষ একর জমি জুড়ে চলছে আগুন পুড়ে ছাই হয়ে গেছে, এর মধ্যে ১৭ জনের প্রাণ হানি ঘটেছে,বহু টাকার ক্ষয় ক্ষতি হয়েছে পশুপাখী প্রচুর মরেছে এই দাবানলের আগুনে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে আগুন নেভাতে না পারলে পরিস্থিতি হাতের বাইরে চলে যাবে বলে আশঙ্কা করছে পরিবেশবিদ রা। এর কারন এখন ও বার করতে পারেন নি বিশেজ্ঞরা, তাঁরা বলছেন অস্ট্রেলিয়ার বাড়তী গরম এর জন্য খানিকটা দায়ী।
বন্য জন্তুদের পাশাপাশি, পার্শ্ববর্তী এলাকার মানুষদের সুস্থভাবে বেঁচে থাকাটাই কঠিন হয়ে পড়েছে।

পরিস্থিতি এতটাই খারাপ হয়েগেছে যে মেলবোর্ন ও সিডনির উপকুলের আগুনের হাত থেকে বাঁচতে পর্যটকদের সমুদ্রে ঝাঁপিয়ে পড়তে দেখা গেছে।

এই অবস্থা সামলাতে বিভিন্ন জায়গায় সেনা নামানো হয়েছে তবুও পরিস্থিতি নিয়ন্ত্রন করা যাচ্ছে না। ইতিমধ্যে অস্ট্রেলিয়ার বিভিন্ন শহরে আটকে পড়েছেন প্রচুর পর্যটকরা। আগুনের জেরে ছারখার চারিদিক, খাদ্যের ব্যাপক টান পড়েছে। ডলার হাতে থাকলেও খাদ্যের জোগানে ব্যাপক টান পড়েছে।

এই অবস্থায় সেখানকার বাসিন্দা প্রবাসী ভারতীয় রা নিজের হোটেল থেকে এলাকার বাসিন্দাদের বিনাপয়সায় প্রতিদিন খাবার জোগান দিচ্ছেন, এবং আন্তর্জাতিক সাহায্যের জন্য ই আবেদন করা হয়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।