দেশ শিক্ষা ও স্বাস্থ্য

অভিযুক্ত যখন অভিযোগকারী; প্রসঙ্গ জেএনইউ।।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:২০শে নভেম্বর:-জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের(জেএনইউ) পড়ুয়াদের উপর পুলিশি অত‍্যাচারকে কেন্দ্র করে এদিন বিরোধী দলগুলোর প্রতিবাদে উত্তাল হলো সংসদ।তবে কেন্দ্রীয় সরকারের অঙ্গুলিহেলনে বিরোধী স্বরকে অগ্রাহ‍্য করে বিক্ষোভকারী পডুয়াদের বিরুদ্ধে এফ আইআর করেছে দিল্লি পুলিশ।জেএনইউ এর ছাত্রছাত্রীদের মারধর, গালিগালাজ, লাঠিচার্জ, ছাত্রীদের পুলিশ দ্বারা শ্লীলতাহানি সহ জেএনইউ এর রক্তাক্ত ছবি ছড়িয়ে পড়ে সোস‍্যাল মিডিয়া জুড়ে।এমনকি প্রতিবন্ধী পড়ুয়া র উপর নির্দয় পুলিশি হামলার ছবিও উঠে এসেছে সোস‍্যাল মিডিয়ায়।এরপরই নড়েচড়ে বসে সরকার ও পুলিশ প্রশাসন।নির্দোষ পড়ুয়াদের বিরুদ্ধে পুলিশি তরফে দিল্লির কৃষ্ণনগর, ও লোদী কলোনি থানায় দায়ের করা হয় এফআইআর। একই সঙ্গে সরকারি মদতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও দিল্লি হাইকোর্টে পড়ুয়াদের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনে।

পুলিশি তরফে পড়ুয়াদের বিরুদ্ধে আনা হয় অস্ত্র ও মারনাস্ত্র নিয়ে দাঙ্গা সহ সরকারি কাজে বাধা,সরকারি কর্মীদের আঘাত ইত্যাদি নানারকম অভিযোগ।বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক ঐশী ঘোষের মত এটা ছাত্রছাত্রীদের উপর চাপ তৈরির একটা কৌশল মাত্র। এখনই এফআইআর প্রত‍্যাহার করে না নিলে আরও বড় আন্দোলন এর পথে যেতে তারা বাধ‍্য হবে।পুলিশ গত সোমবার যে আচরণ করেছে তাতে আইন শৃঙ্খলা নিয়ে তাদের কথা বলা উচিত নয়। এছাড়াও এদিন ছাত্রছাত্রীদের ডাকা একটি সাংবাদিক সম্মেলন সরকারি মদতপুষ্ট মিডিয়ার সাংবাদিকদের আক্রমনে ভেস্তে যায়।

সোমবার জেএনইউ এর পড়ুয়ারা তাদের দাবি নিয়ে সংসদ অভিযান এর প্রস্তুতি নিতেই সরকারি তরফে তিন সদস‍্যের একটা কমিটি গঠন করা হয়।যারা অচলাবস্থা ফিরিয়ে আনবে।কিন্তু উপাচার্য তাদের সঙ্গে দেখা করেননি এরং ছাত্রছাত্রীদের কাছ থেকেও পালিয়ে বেড়াচ্ছেন।এদিন ঐশী ঘোষ জানান ২৩ দিন ধরে নতুন ম‍্যানুয়াল বাতিলের জন‍্যে আন্দোলন চলছে,কেন্দ্রীয় মন্ত্রক যদি ভিসিকে সেই নির্দেশ দেন ,তবেই আন্দোলন প্রত‍্যাহার করা হবে।কোনও রকম আইনি ও প্রশাসনিক পদক্ষেপ ছাত্রছাত্রীদের বিরুদ্ধে নেওয়া যাবেনা।তাদের দাবি নতুন ম‍্যানুয়াল তৈরির আগে হোস্টেল প্রেসিডেন্ট ওজিবিএম এর সঙ্গে আলোচনা করে স্বচ্ছ ও গনতান্ত্রিক পদ্ধতিতে বিশ্ববিদ্যালয়ের কাজকর্ম চালাতে হবে।
এদিন রাজ‍্যসভা লোকসভা উভয় কক্ষেই বিরোধীরা অভিযোগ করে সরকার কন্ঠরোধ করার চেষ্টা করছে।শান্তিপূর্ন আন্দোলন বলপূর্বক দমিয়ে রাখা এরই নিকৃষ্ট উদাহরণ।

সিপিআইএম নেতা মহম্মদ সেলিম বলেন,শিক্ষা সেস বসিয়ে বিজেপি সরকারের সংগৃহিত২.১৮লক্ষ কোটি টাকা অব‍্যাবহৃত রয়েছে, অথচ সরকারের দাবী জেএনইউ এর ফি ও হোস্টেল খরচের জন‍্যে তাদের টাকা নেই।আসলে জেএনইউ সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ‍্যে একটি। অনেক দরিদ্র পরিবারের মেধাবী ছেলেমেয়েরা এখানে পড়তে আসেন।তাদের সেই সুযোগ এর ফলে বন্ধ হয়ে যাবে।প্রকৃতপক্ষে সরকারি খরচেই উচ্চশিক্ষার ব‍্যাবস্থা করা দরকার।যা অনেক দরিদ্র ছোট দেশও করে থাকে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।