রাজ্য

পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী


শ্যামল: চিন্তন নিউজ:৩রা ডিসেম্বর২০২০:– ৩ রা ডিসেম্বর বিশ্ব প্রতিবন্ধী দিবস। প্রতি বছরের মতো এই বছরও বিশ্ব প্রতিবন্ধী দিবসে রানী রাসমনি রোডে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মেলনী তাদের অনুষ্ঠান সাজিয়ে ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতিতেও চ্যালেঞ্জ নিয়েই রক্তদান শিবির ও গণদর্পণ মারফৎ মরণোত্তর দেহদান অঙ্গীকার শিবিরের আয়োজন করে। সেই চ্যালেঞ্জে তারা ১০০ ভাগ সফল।

আমরা অনেকেই এই প্রতিবন্ধীদের খুব তাচ্ছিল্য করি। অনেক সময় কানা, খোঁড়া, ল্যাঙড়া ইত্যাদি বলে কটাক্ষও করি। কিন্তু আজ রাজ্যের প্রতিবন্ধীরা আসে রানী রাসিমনি রোডে আমাদের রাজ্যের বিভিন্ন জেলা থেকে। দার্জিলিং থেকেও যেমন মানুষ এসেছেন, তেমনই এসেছেন কাকদ্বীপ থেকেও। এসেছেন মানবিক দায় নিয়ে। এই কোভিড সময়ে রক্তের আকাল। রক্তের অভাবে থ্যালাসেমিয়া, হিমোফেলিয়া আক্রান্তরা চাহিদা মতো রক্ত পাচ্ছে না। এদের পাশে দাঁড়াতে। তারা নিজের জীবন দিয়ে বুঝতে পেরেছেন প্রতিবন্ধকতা তাদের জীবনকে কতটা কঠিন করে তোলে। তাই মৃত্যুর পরে মরণোত্তর দেহদানে অঙ্গীকারও করলেন।

এইখানে দিল্লির আন্দোলনরত কৃষকদের সমর্থনে গলায় পোস্টার ঝুলিয়ে এসেছিলেন। এই অনুষ্ঠানে এক প্রতিবন্ধী ছেলে ও দৃষ্টিহীন মেয়ে নৃত্য পরিবেশন করলেন। এই সংগঠনের প্রানপুরুষ কান্তি গাঙ্গুলী যেমন মরণোত্তর দেহদানে অঙ্গীকার করলেন। তেমনই বহু প্রতিবন্ধী মানুষও মরণোত্তর দেহদানে অঙ্গীকার করলেন। তাদের গলায় শুনলাম, “মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য।” সামগ্রিকভাবে পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনী ১০০ শতাংশ সফল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।