দেশ রাজ্য

বিশিষ্ট বিজ্ঞানী শেখর বসুর অকাল প্রয়াণে শোকাহত পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ


অভিজিৎ দাশগোস্বামী: চিন্তন নিউজ:২৪শে সেপ্টেম্বর:- কোভিড আক্রান্ত হয়ে প্রয়াত হলেন বিশিষ্ট বিজ্ঞানী শেখর বসু। মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল মাত্র ৬৭ বছর।

দীর্ঘদিন ধরে কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। সম্প্রতি ভরতি হন বাইপাসের ধারে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে। সেখানেই তাঁর করোনা রিপোর্ট পজিটিভ আসে বলে খবর। বৃহস্পতিবার ভোরে তাঁর মৃত্যু হয়।

ভারতে পারমাণবিক শক্তি কথা উঠলে যে সমস্ত মানুষের নাম সবার আগে আসত, শেখর বসু তাঁদের মধ্যে অন্যতম। ,ভারতের প্রথম পরমাণু জ্বালানি চালিত ডুবোজাহাজ আইএনএস আরিহান্টের পরমাণু চুল্লির নকশা তৈরি করেছিলেন শেখর বসু। শুধু তাই নয়, ভারতে পরমাণু বর্জ্য নিষ্কাষণের নতুন নতুন পদ্ধতি উদ্ভাবনেও তাঁর ভূমিকা অনস্বীকার্য।

বার্ক ও ভারতের পরমাণু শক্তি কমিশনের প্রাক্তন চেয়ারম্যান,পরমাণু শক্তি দপ্তরের প্রাক্তন সচিব, পরমানু শক্তিধর সাবমেরিন “অরিহন্ত” এর প্রধান স্থপতি পদ্মশ্রী সম্মানে সম্মানিত বিশিষ্ট বিজ্ঞানী শেখর বসুর অকাল প্রয়াণে বিজ্ঞান মহল গভীরভাবে শোকাহত। কলকাতায় মেডিক্যাল সাইক্লোট্রোন স্থাপনে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই এবং পরিবারের সদস্যদের ও সহকর্মীদের গভীর সমবেদনা জানাই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।