রাজ্য

রাজ্যের বিভিন্ন জেলায় পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের অরণ্য সপ্তাহ পালন


চিন্তন নিউজ:–কিংশুক মুখার্জি জানিয়েছেন– গতকাল স্নেহ লতা বিজ্ঞান ভবনে কুল টি বিজ্ঞান কেন্দ্র এর এক সুন্দর অনুষ্ঠান হয়।
সেই অনুষ্ঠানে চারা গাছ বিলি, আজীবন সদস্য দের মেমেন্টো প্রদান ও নাটকের বই বিজ্ঞান কর্মী দের হাতে তুলে দেওয়া হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মর্সুমুদা কলিয়ারি র সেফটি অফিসার মাননীয় দেবাশীষ মণ্ডল মহাশয়।

দেবাশীষ ব্যানার্জি জানালেন– গতকাল ২৪ জুলাই নরেন্দ্র দাভালকার বিজ্ঞান চক্র ও হিগস্ বোসন বিজ্ঞান চক্র আয়োজিত বিজ্ঞান উৎসব পালিত হলো বিধাননগরের অচার্য প্রফুল্ল চন্দ্র হাইস্কুলে। এই প্রতিযোগিতার উপস্থিত ছিল বিভিন্ন স্কুলের প্রায় দেড় হাজার ছাত্র ছাত্রী। বসে আঁকা ছাড়াও এই প্রতিযোগিতায় ছিল আবৃত্তি, পোস্টার লিখন, রচনা লিখন সহ বিজ্ঞানের খবর পাঠ প্রভৃতি। প্রতিযোগিতার শেষে কিছু চারা গাছ বিতরন করা হয় ছাত্র ছাত্রীদের মধ্যে।

এই বিপুল পরিমাণ ছাত্র/ছাত্রী নিয়ে যে প্রতিযোগিতা বিধাননগরের ২ দুটি চক্রের দ্বারা পরিচালিত হলো তা সাম্প্রতিক কালে এক কথায় অসাধারণ । এই প্রতিযোগিতাকে কেন্দ্র করে প্রতিযোগী সহ সবার যে বিপুল পরিমাণে যে উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি হয়েছিল তার সত্যিই অনবদ্য।

বিজ্ঞান উৎসবকে কেন্দ্র করে দুই চক্রের সদস্য সহ বিভিন্ন স্বেচ্ছাসেবক সহ বিচারকদের উৎসাহ এক কথায় প্রশংসনীয়।

সমর চ্যাটার্জি জানিয়েছেন:- পঃবঃ বিজ্ঞান মঞ্চ, উত্তর ২৪ পরগণা জেলার ১০টি বিজ্ঞান কেন্দ্রের ১৪টি বিঃচক্রে অরণ্য সপ্তাহ পালিত হয়
ডিরোজিও বিজ্ঞান কেন্দ্রের ২টি বিঃচক্রে –
১. রায়গুণাকর ভারতচন্দ্র বিঃচক্রের উদ্যোগে ১৭.৭.২২ শ্যামনগরে গাছের চারা বিলি ও বৃক্ষ রোপণ করা হয়। উপস্থিত ছিলেন ঐ কেন্দ্রের সম্পাদক সঞ্জয় কুমার শর্মা, ঐ চক্রের সম্পাদক ও সভাপতি সহ বিঃচক্রের বিঃকর্মিরা।
২. ডাঃ অনিল কান্তি ভট্টাচার্য বিজ্ঞান চক্রের উদ্যোগে ইছাপুর আনন্দমঠে চারা বিলি সহ বৃক্ষ রোপণ হয়। উপস্থিত ছিলেন বিঃকেন্দ্রের সভাপতি উৎপল চক্রবর্তী, কোষাধ্যক্ষ সুবাই ঘোষ সহ ঐ চক্রের বিঃকর্মিরা।
ঋষি বঙ্কিমচন্দ্র বিজ্ঞান কেন্দ্রের ২টি বিঃচক্রে –
১. সুবীর ভট্টাচার্য বিজ্ঞান চক্রের উদ্যোগে বৃক্ষ রোপণ হয়। উপস্থিত ছিলেন কেন্দ্রের সহ সম্পাদক দীপঙ্কর মুখার্জি, ঐ চক্রের সম্পাদক বিভূতি রায় সহ বিজ্ঞান কর্মিরা।
২. হরপ্রসাদ শাস্ত্রী বিঃচক্রে
প্রশান্ত চন্দ্র মহালনবীশ বিজ্ঞান কেন্দ্রের অন্তর্গত জে বি এস হলডেন চক্রের উদ্যোগে (১৭.৭.২২) বৃক্ষ রোপণ কর্মসূচি অনুষ্ঠিত হয় অশোকগড় স্কুল ও ডানলপ অঞ্চলে । অনুষ্ঠানে প্রতিযোগীদের পুরস্কার বিতরণ করা হয়। উপস্থিত ছিলেন জেলা নেতৃত্ব চিন্ময় ভট্টাচার্য সহ বিজ্ঞান কর্মিরা।
মঙ্গল পান্ডে বিঃকেন্দ্রের ডঃ হাসি দাশগুপ্ত বিজয় সভার উদ্যোগে ১৪.৭.২২ এ গাছের চারা বিলি বৃক্ষ রোপণ হয়। উপস্থিত ছিলেন ঐ বিঃকেন্দ্রের সম্পাদিকা অনিন্দিতা ভৌমিক, অয়ন মজুমদার সহ বিজ্ঞান কর্মিরা।
অক্ষয় কুমার দত্ত বিঃকেন্দ্রের উদ্যোগে বিদ্যাসাগর বানীভবন বিদ্যালয় প্রাঙ্গণে জেলা, কেন্দ্র ও বিজ্ঞান সভার সংগঠকদের উপস্থিতিতে বৃক্ষ রোপণ হয়।
গোপাল চন্দ্র ভট্টাচার্য বিজ্ঞান কেন্দ্রের অধীনে শ্রীশ চন্দ্র বিদ্যারত্ন বিজ্ঞান চক্রের উদ্যোগে খাটুরা বাজারে ফলের গাছ বিতরণ করা হয় ১৯.৭.২২এ। উপস্থিত ছিলেন জেলা নেতৃত্ব সুনীল বিশ্বাস সহ বিঃকর্মিরা।
বিধাননগর বিঃকেন্দ্রর হিগস বোসন বিঃচক্রের উদ্যোগে ১৬.৭.২২এ গাছের চারা বিলি হয়।
আচার্য প্রফুল্লচন্দ্র বিঃকেন্দ্রর ২টি চক্রে –
১. নববারাকপুর বিঃচক্রের উদ্যোগে ১৭.৭.২২ গাছের চারা বিলি হয়।
২. রঙ্গলাল ভট্টাচার্য বিঃচক্রের উদ্যোগে ১৯.৭.২২ এ খড়দহে বৃক্ষ রোপণ ও চারা বিলি হয়। জেলা ও কেন্দ্রের নেতৃত্ব সহ বিঃকর্মিরা উপস্থিত ছিলেন।
★ বিদ্যাসাগর বিজ্ঞান কেন্দ্রের* ২টি জায়গায় –
১. বারাসাত শহর বিঃচক্রের আচার্য জগদীশ চন্দ্র বসু বিঃসভার উদ্যোগে ১৭.৭.২২এ হৃদয়পুরে চারা বিলি ও বৃক্ষ রোপণ হয়। উপস্থিত ছিলেন ঐ কেন্দ্রের সম্পাদক গণজিৎ ভৌমিক সহ বিঃকর্মিরা।
২. কাজীপাড়া হাই স্কুল প্রাঙ্গণে ২০.৭.২২ বৃক্ষ রোপণ করা হয়। ছাত্র ছাত্রী সহ বিজ্ঞান কেন্দ্রের বিঃকর্মিরা উপস্থিত ছিলেন।
★ রাখালদাস বন্দ্যোপাধ্যায় বিঃকেন্দ্রের* ২টি বিঃচক্রে
১. বিভূতি ভূষণ বিঃচক্রের উদ্যোগে সিন্দ্রানীতে ১৭.৭.২২এ বৃক্ষ রোপণ হয়।
২. ঢাকুরিয়া বালিকা বিদ্যালয়ের ★ইকো ক্লাবের উদ্যোগে অরণ্য সপ্তাহ পালিত হয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।