বিজ্ঞান ও প্রযুক্তি

মঙ্গল গ্রহে সমুদ্র?সুনামীর প্রবল জলোচ্ছ্বাসে ভেসেছিল মঙ্গল!!


মীরা দাস:চিন্তন নিউজ:১১ইসেপ্টেম্বর:–বিশাল সমুদ্র ..সুনামির প্রবল জলোচ্ছ্বাসে ভেসে গিয়েছিল মঙ্গল গ্রহ ।একটার পর একটা বার করছে বিজ্ঞান ,বেরিয়ে আসছে বিস্ময়কর ঘটনা। এসব ঘটছে মহাকাশের আনাচে কানাচে ।

যে মঙ্গল গ্রহে জলের খোঁজে আজ বিজ্ঞানীরা সেখানেই নাকি আস্ত একটা সমুদ্র! এমন কি সুনামির ভয়ঙ্কর ঢেউ উঠেছিল সেই সমুদ্রে ,তবে এই ঘটনা ঘটেছিল প্রায় ৩৫০ কোটি বছর আগে ,এই তথ্য মিলেছে সম্প্রতি মার্কিন গবেষনায় ।তখন কি বিপর্যয় ঘটেছিল তা জানা যায় নি ,কিন্তু গবেষকরা সমুদ্র সৈকতের অস্তিত্ব পেয়েছেন উত্তর গোলার্ধে । যার ফলে প্রাণের অস্তিত্ব নিয়ে আশার আলো দেখছেন বিজ্ঞানী মহল ।তবে সেই সুনামীর চরিত্র কিন্তু অনেক আলাদা পৃথিবীর থেকে ।পুরো মঙ্গল পৃষ্ট কেঁপে উঠেছিলো দুটি উল্কাপিন্ডের আঘাতে। বিজ্ঞানীরা বলছেন সেই উল্কাপিন্ড জলে এসে পড়াতে বিশাল বিশাল ঢেউ সমুদ্র ছাড়িয়ে পৌঁছে যায় উপকুলেও ।এর পরেই একবিশাল এলাকাজুড়ে ক্ষতের সৃষ্টি হয় । এখন ও দেখা যায় এই সুনামির ক্ষত মঙ্গল পৃষ্টে ,সেটাই খুঁড়ে পেয়েছেন বিজ্ঞানীরা।


প্লানারি সায়েন্স ইন্সটিটিউশন ইন এরিজোনার গবেষকরা স্যাটেলাইট ডেটা ও ছবি দেখে বলছেন ,তখন মঙ্গলগ্রহ ছিল উষ্ণ ও আদ্র ,কিন্তু বর্তমানে পুরোই উল্টো ।৭৫ মাইল লম্বা ক্ষত তৈরী হয়েছে উল্কার আঘাতে ,এবং এটি পর্যবেক্ষন করে দেখা গেছে কয়েক বিলিয়ন বছর আগের ঐ সমুদ্রের জল ছিল লবণাক্ত । বিজ্ঞানীরা বলছেন লবণ খুব ঠান্ডায় জলকে জমে যাওয়ার হাত থেকে রক্ষা করে ,তাই এই রকম স্থানে প্রাণের অস্থিত্ব থাকা অস্বাভাবিক নয় ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।