খেলাধূলা বিদেশ

২০২১ অলিম্পিক নিয়ে আশঙ্কায় ভাইরোলজিস্টরা


সুপর্ণা রায়, চিন্তন নিউজ, ২১ এপ্রিল: ২০২০ সালে যে অলিম্পিক হওয়ার কথা ছিল তা ইতিমধ্যে পিছিয়েছে একবছর। ঘোষণা হয়েছিল ২০২১ সালে এই অলিম্পিক হবে। অলিম্পিক নিয়ে এই চাপান উতোর করোনা ভাইরাস সংক্রমণকে কেন্দ্র করে। ঘোষণা করা হয়েছিল ২০২১ সালে অলিম্পিক অনুষ্ঠিত হবে টোকিও শহরে এবং তা হবে জুলাই মাসে। এই ঘোষণা ছিল ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির। কিন্তু জাপানের ভাইরোলজিস্টরা ২০২১ সালে অলিম্পিক আয়োজন করা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।

এক বছর অলিম্পিক পিছিয়ে যাওয়ার ফলে প্রচুর অর্থনৈতিক ক্ষতির মুখে পড়েছে আয়োজক কমিটি ও আই.ও.সি। আয়োজক কমিটির সম্পাদক মাসা তাকায়া জানিয়েছেন যে আগামী ২০২১ সালেও যদি অলিম্পিক অনুষ্ঠিত না করা যায় তাহলেঅবশ্যম্ভাবী ভাবে বাতিল করতে হবে।

জাপানের কোবে বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট কেন্তারো ইওয়াতা সন্দেহ প্রকাশ করেছেন ২০২১ সেরা অলিম্পিক অনুষ্ঠিত হওয়া নিয়ে। তাঁর আশঙ্কা করোনা ভাইরাসের সংক্রমন গোটা বিশ্ব জুড়ে যে অতিমারির চেহারা নিয়েছে তাতে ২০২১ সালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার তেমন সম্ভাবনা নেই। কেন্তারো ইওয়াতা স্পষ্ট জানিয়েছেন যে অলিম্পিকে গোটা বিশ্ব থেকে অ্যথিলিট ও দর্শকদের আমন্ত্রণ জানানো হবে এবং তাঁরা আসবেন। কিন্তু সমস্যা হল হয়তো জাপান করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণে আনবে কিন্তু বিশ্বের অন্যান্য দেশের কি অবস্থা থাকবে তা নিয়ে সন্দেহ রয়েছে। তাই অলিম্পিক নিয়ে তাঁর মনোভাবে পরিষ্কার যে তিনি অলিম্পিক নিয়ে “না”তেই আছেন।

করোনা পরিস্থিতিতে অলিম্পিক নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের দেবী শ্রীধর। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন করোনা ভাইরাসের ভ্যাকসিন পাওয়া না গেলে অলিম্পিক আয়োজন করা সম্ভব নয়। এমনকি অলিম্পিকের কার্যনির্বাহী কমিটির আধিকারিক পর্যন্ত জানিয়েছেন ২০২১ সালে অলিম্পিক অনুষ্ঠিত হওয়া নিয়ে যথেষ্ট সন্দেহের অবকাশ রয়েছে। তবে আয়োজক কমিটি এও জানিয়েছে টোকিও ২০২০ এবং আইওসি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা যথেষ্ট তথ্য আদান প্রদান করছে এবং সেই অনুযায়ী কাজ করা হবে অতএব এখনই কাল্পনিক কথার কোন প্রয়োজন নেই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।