দেশ

উত্তরাখন্ড ফের বিপদের মুখে


গোপা মুখার্জী:চিন্তন নিউজ  গত শুক্রবার উত্তরাখন্ডের চামোলি জেলার জোশিমঠের তপোবনে নন্দাদেবী হিমবাহে ধ্বস  নামে। ক্ষয়ক্ষতি হয়েছে প্রচুর, বেড়েছে মৃতের সংখ্যা। নিখোঁজ এখনও অনেকেই। এই বিপর্যয়ের জের কাটতে না কাটতেই আরও এক নতুন বিপদের আশঙ্কা প্রকাশ করছেন চামোলির মানুষজন।

হিমবাহ ধ্বসের কারনে ঋষিগঙ্গা নদীর উপর তৈরি হয়েছে এক অস্থায়ী হ্রদ। এই হ্রদ কোনো কারণে ভেঙে পড়লে বিশাল জলরাশি ভাসিয়ে নিয়ে যেতে পারে সংলগ্ন এলাকা। এছাড়াও এই হ্রদটি ঋষিগঙ্গা নদীর গতিপথে বাধা সৃষ্টি করছে।এর ফলেও জলের পরিমাণ বেড়ে হতে পারে বড়ো ধরনের বিপদ। এই আশঙ্কা প্রকাশ করেছে ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান।

সংবাদসূত্রে জানা গেছে,  হ্রদটি প্রায়  তিন হাজার ছ’শো মিটার উচ্চতায় অবস্থিত এবং ছয় কিমি বিস্তৃত। এই হ্রদের থেকে ক্ষতির আশঙ্কায় চামোলির রাইনা গ্রামের বাসিন্দারা ঘর ছেড়ে অদূরে একটি জঙ্গলে বসবাস শুরু করেছেন।
উত্তরাখন্ড রাজ্য সরকারের পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে যেহেতু খুব অল্প পরিমাণ জল নির্গত হচ্ছে তাই হ্রদ টির হঠাৎ হুড়মুড় করে ভেঙে পড়ার সম্ভাবনা কম। দ্রোণের মাধ্যমে হ্রদ টির উপর সতর্ক দৃষ্টি রাখা হয়েছে। রাজ্যের মুখ্যমন্ত্রী সংশ্লিষ্ট এলাকার মানুষজনকে অযথা আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

এদিকে উত্তরাখন্ডের মুখ্যসচিব ওমপ্রকাশ  জানিয়েছেন, হ্রদ টি থেকে বিপদের সম্ভাবনা খুবই কম। তিনি আরও বলেছেন,ডিআরডিও  (DRDO)-র বিজ্ঞানীরা ঘটনাস্থল পরিদর্শন করে যা রিপোর্ট দেবেন তার ওপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।