দেশ বিদেশ

লকডাউন এর জেরে কাজ হারানোর শঙ্কা অসংগঠিত শ্রমিকদের


সূপর্ণা রায়: চিন্তন নিউজ:৯ই এপ্রিল:-বুধবার এক বিশাল শঙ্কার কথা শুনিয়েছেন আন্তর্জাতিক শ্রমিক সংগঠন আই এল ও। তারা জানিয়েছে যে আগামী কয়েক মাসের মধ্যে প্রায় ৪০ কোটি অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক কাজ হারাতে চলেছেন ভারতে।। তাঁদের আর্থিক অবস্থা একদম তলানিতে এসে ঠেকবে।।

সংস্থার রিপোর্টে বলা হয়েছে লকডাউন এর জেরে প্রভাব পড়বে বিশ্বের ২৭০ কোটি শ্রমিক এর উপর।। করোনা সংক্রমণ থেকে বাঁচতে এই লকডাউন আর এর জেরে লক্ষ লক্ষ শ্রমিকদের জীবন জীবিকা বিপর্যস্ত হয়ে পড়েছে। ভারত, ব্রাজিল ও নাইজেরিয়ার উপর এর প্রভাব সবথেকে বেশী।

ভারতের প্রায় ৯০ শতাংশ শ্রমিক কাজ করেন অসংগঠিত ক্ষেত্রে। হঠাৎ লকডাউন হবার ফলে সবাই যে যার গ্রামে ফিরে গেছে প্রায় অপ্রস্তুত অবস্থায়।।এই অবস্থায় সরকার থেকে এদের উপযুক্ত সাহায্য না করে তবে এরা বেশীরভাগই অত্যন্ত গরীব হয়ে পড়বে এই কঠিন সময়ে।।আই এল ও জানিয়েছে লকডাউন এর আওতায় পড়েছে ২৭০ কোটি শ্রমিক।।আর এরা বিশ্বের শ্রমিক সংখ্যার প্রায় ৮১ শতাংশ। ২০২০ সালের ১লা এপ্রিল এর হিসাব অনুযায়ী ,লে_অফ এর কারণে চলতি বছরের দ্বিতীয় ত্রৈমাসিকে কাজ হারাবেন প্রায় ২০ কোটি পূর্ণ সময়ের শ্রমিক।।

বিশ্বের মোট ৩৮ শতাংশ লোক কিম্বা ১২৫ কোটি কাজ করে খুচরো ব্যবসায়,আবাসন, ম্যানুফ্যাকচারিং বা খাদ্য পরিষেবাতে।।কোভিড এর কারণে এই সব ক্ষেত্রে উৎপাদন প্রচুর পরিমাণে কমে গেছে এবং প্রচুর মানুষ এর কাজ হারাবার আশঙ্কা রয়েছে। যে সব দেশে বিশ্বের মোট শ্রমিক এর ৮১ শতাংশ রয়েছেন, সেই সব দেশের মালিকরা হয় সংস্থা বন্ধ করে দিতে বাধ্য হচ্ছেন কিম্বা তাদের বন্ধ রাখতে বলা হচ্ছে।। সব মিলিয়ে কোভিড_১৯ এর প্রভাব সরাসরি পড়েছে বিশ্বের মোট ৩৩০ কোটি শ্রমিক এর উপর।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।