দেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

মহাবিশ্বের নতুন গ্রহের নাম হতে চলেছে বাংলায়!


মল্লিকা গাঙ্গুলি:চিন্তন নিউজ:২২শে অক্টোবর:-ন’য়ে নবগ্রহ- এই ভাবনা অনেকদিন আগেই পাল্টে গেছে। সৌরজগতের মূল গ্রহের সংখ্যা এখন আর ৯ নয় ৮।

সুপ্রাচীন কাল থেকেই ভারতবর্ষ জ্যোতির্বিজ্ঞানে বিশ্বের একটি পরিচিত দেশ। তবে সনাতন জ্যোতির্বিজ্ঞান এখন অনেক অগ্রসর, এবং বিশ্বের তাবড় তাবড় দেশের সঙ্গে পাল্লা দিয়ে ভারতীয় বিজ্ঞানীরা সৌরজগৎ মহাকাশ এবং জ্যোতির্বিজ্ঞান নিয়ে নানান সফল গবেষণা ও তথ্য প্রকাশ করতে সক্ষম। অতি সম্প্রতি সৌরজগতের বাইরে একটি গ্রহের সন্ধান মিলেছে। গ্রহটির নামকরণের পরই সেটি বিজ্ঞানের পাতায় স্থান লাভ করবে। অত্যন্ত সম্মানের বিষয় এই নতুন গ্রহটির নামকরণের দায়িত্ব দেওয়া হয়েছে ভারতের উপর।

প্যারিসের আন্তজার্তিক মহাকাশ গবেষণা সংস্থা বিভিন্ন দেশকে গ্রহ নক্ষত্রের নামকরণের দায়িত্ব বন্টন করে। এ যাবৎ গ্রহ নক্ষত্রের নামকরণ হয়ে আসছে ইংরাজি বা কোনো পাশ্চাত্য ভাষায়। এই প্রথম আন্তজার্তিক প্যারিস সংস্থা ৩৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত সদ্য আবিষ্কৃত গ্রহটির পরিচিতি প্রকাশ করতে ভার দিয়েছ ভারতকে। তারা একটি ভারতীয় নামই নির্বাচন করে দিতে বলেছেন শুধু তাই নয় নামটি বাংলা অথবা সংস্কৃত ভাষার শ্রুতি মধুর ও অর্থপূর্ণ নাম যাতে হয় সেই নির্দেশ ও দিয়েছেন। ভারতীয় অ্যাস্ট্রোনমিক্যাল স্যোসাইটি (এ এস আই) যথেষ্ট যত্ন ও গুরুত্ব সহকারে নাম নির্বাচনের লক্ষ্যে ভারতের বিভিন্ন স্কুল এবং কলেজে এই নাম নির্বাচনের একটি প্রতিযোগিতার আয়োজন করে। এখন পর্যন্ত ১৬০০ নাম তাঁরা পেয়েছেন যার মধ্যে পাঁচটি নাম প্রাথমিক পর্যায়ে বেছে নেওয়া ও হয়েছে। এই পাঁচটি নামের দুটি বাংলায়- অনাহত এবং বিভা। এবং বাকি তিনটি বিশুদ্ধ সংস্কৃত- রশ্মিরথী, সতেজ, এবং বিভাস।

এ প্রসঙ্গে উল্লেখযোগ্য ‘বিভা’ নামটি বাঙালী পদার্থবিজ্ঞানী বিভা চৌধুরীকে স্মরণ করে, যিনি কসমিক রে নিয়ে উল্লেখযোগ্য কাজ করেছেন। এ এস আই সূত্রে জানা গেছে এই নতুন গ্রহটি শুধু নয়, গ্রহটি যে নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে সেই নক্ষত্রটির নামকরণ ও ভারত করতে চলেছে। এক্ষেত্রে ও প্রাথমিক ভাবে নক্ষত্রটির জন্য- অভ্রক্ষরণ, আলেয়া, সণ্ডমাস, তপ্তপৃহস, এবং তরঙ্গ এই পাঁচটি নামের তালিকা বাছাই করা হয়েছে। এ এস আই জানিয়েছে নতুন গ্রহ এবং নক্ষত্র উভয়ক্ষেত্রেই প্রাথমিক নাম বাছাইয়ের পর আগামী ১লা নভেম্বর ২০১৯ থেকে সারা দেশে অনলাইন ভোটিং নেওয়া হবে যাতে সারা দেশের জনমত প্রতিফলিত হয়। আর ১০ই নভেম্বর ভারতীয় অ্যাসট্রোনমিক্যাল সোসাইটি নতুন গ্রহ এবং তার কক্ষ পথের কেন্দ্রবিন্দু নক্ষত্র টির চূড়ান্ত নাম ঘোষণা করবে বলে স্থির হয়েছে।

পৃথিবীর সুদূর ইতিহাস থেকেই জ্যোতির্বিজ্ঞানে ভারতের অবদান সম্পর্কে বিশ্ববাসী অবগত। তথাপি গ্রহ নক্ষত্রের নাম নির্বাচনের এই কার্যভার নিঃসন্দেহে আধুনিক মহাকাশ বিজ্ঞানের ইতিহাসে ভারতের জ্যোতিরবিজ্ঞান চর্চায় নতুন মাত্রা যোগ করল। ভারতীয় ভাষার আদি জননী সংস্কৃত বা বিশ্বের মধুরতম ভাষা বাংলা যে নাম ই চূড়ান্ত হোক মহাকাশ জগতে ভারতীয় নামে একটি গ্রহের আবর্তন ভারতীয় তথা বাঙালী হিসেবে অত্যন্ত গর্বের। এখন শুধুমাত্র কয়েকটি দিনের প্রতীক্ষা! ভারত জগৎ সভায় শ্রেষ্ঠ আসনে ছিল, বর্তমানে ও বিজ্ঞান, অর্থনীতি, প্রযুক্তি এবং মহাকাশ বিজ্ঞানের জগতে ও ভারতের বিশেষ আসনে অধিষ্ঠিত একথা প্রমাণিত!!


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।