রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

অভিনব প্রতিবাদে রাজ্যের সরকারী স্কুলের কম্পিউটার শিক্ষকরা


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ১৩ জুন: রাজ্যের সরকারী স্কুলে কম্পিউটার শিক্ষক ওঁরা। তবে তাদের কেউই সরকারী চাকুরে নন। চুক্তির ভিত্তিতে নিযুক্ত হয়েছেন এই কম্পিউটার শিক্ষকরা। মাস গেলে মাইনে পান চার হাজার সাতশো টাকা। এই অবস্থা রাজ্যের সরকারী স্কুলগুলিতে চাকরিরত প্রায় ৬,৫০০ জন কম্পিউটার শিক্ষকের।
ইনফ্রাস্ট্রাকচার লিজিং এন্ড ফিনান্সিয়াল সার্ভিস লিমিটেড এবং এক্সট্রা মার্কস এডুকেশন ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামক দুই ঠিকাদার সংস্থা কম্পিউটার শিক্ষকদের নিয়োগ ও তাদের বেতন সংক্রান্ত সবকিছু ঠিক করে। এই দুই সংস্থার বিরুদ্ধেই উঠছে বঞ্চনার অভিযোগ। তাদের বেতনের জন্য প্রচুর টাকা নাকি অনুদান আসে। তবে তারা বেতন পান ওই চার হাজার সাতশো টাকাই।
এই বঞ্চনার বিরুদ্ধে অনেকদিন থেকেই আন্দোলন করছেন কম্পিউটার শিক্ষকরা। তাদের দাবি রাজ্য সরকার পুরোটাই জানে। মুখ্যমন্ত্রী ভোটের আগে বলেছিলেন, ভোটের পরে এই সমস্যার সমাধান করবেন। কিন্তু ভোট মিটে গেলেও এই সমস্যার কোনো সমাধান হয়নি। লোকসভা ভোটের আগে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে ধর্ণায় বসেছিল কম্পিউটার শিক্ষকদের সংগঠন। সূত্রের খবর তখন শিক্ষামন্ত্রী নিজের অফিসে ডেকে তাদের বলেন যে ভোট মিটে গেলে এই ব্যাপারে আলোচনায় বসবে রাজ্য সরকার। কোনো দুর্নীতি হয়ে থাকলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি।
এই পরিস্থিতিতে তারা আর এই বেতন নিতে চান না। তারা আর ভিক্ষের টাকা নেবেন না! তারা পড়াবেন, কিন্তু বেতন নেবেন না। এমনই দাবি করছেন কম্পিউটার শিক্ষকরা। এক আন্দোলনরত শিক্ষকের কথায়, “এটা স্পষ্ট যে, ঠিকাদার কোম্পানি শিক্ষকদের বেতন লুট করছে। তারপরেও কোনো প্রতিকার হচ্ছে না। তাই আমরা ঠিক করেছি, ওই টাকা চাই না। আমরা পড়াবো, কিন্তু বেতন নেব না। দেখি রাজ্য সরকার কতদিন চুপ করে থাকে।”


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।