রাজ্য

শান্তিনিকেতনের ঐতিহ্য সোনাঝুরি গাছ কাটা হচ্ছে নির্বিচারে


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:২৫শে ফেব্রুয়ারি: শান্তিনিকেতনের সোনাঝুরির কথা কে না জানে? সোনাঝুরি জঙ্গলের অন্যতম ঐতিহ্য সোনাঝুরি গাছ। কিন্তু সেই সোনাঝুরি গাছগুলি কেটে ফেলায় সেই ঐতিহ্য আজ নষ্টের মুখে। ক্যানেল সংস্কারের নামে প্রায় ৩০০-র বেশি গাছ কেটে ফেলা হয়েছে । একসঙ্গে এত গাছ কেটে ফেলায় ক্ষুব্ধ আশ্রমিক থেকে শুরু করে পরিবেশপ্রেমী মানুষজন। পরিবেশকর্মী সুভাষ দত্ত বলেছেন গাছ কাটা বন্ধ না হলে পরিবেশ আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারিও দিয়েছেন।

শোনা যাচ্ছে সোনাঝুরির জঙ্গল কেটে হবে কৃত্রিম বাগান। খোয়াইয়ের প্রাকৃতিক সৌন্দর্যকে ধরে রেখেছে সোনাঝুরি জঙ্গল । সেই সৌন্দর্যকে নষ্ট করে কৃত্রিম সৌন্দর্যকে প্রাধান্য দেওয়া হচ্ছে । সোনাঝুরি জঙ্গল দিয়ে চলে গেছে একটি সেচ ক্যানেল । এই ক্যানেলটি সংস্কার করে তার দুই পাড়ে সৌন্দর্যায়ন হবে । মূলত কৃত্রিম বাগান, হোটেল , রিসর্ট গড়ে তোলার জন্য কেটে ফেলা হচ্ছে শত শত সোনাঝুরি গাছ । ফলে প্রাকৃতিক ভারসাম্য হারাতে বসেছে সোনাঝুরি জঙ্গল ।

এই বিষয়ে ক্ষুব্ধ শান্তিনিকেতনের আশ্রমিকরা । এলাকাটি রূপপুর গ্রাম পঞ্চায়েতের অধীনে। গ্রাম পঞ্চায়েতের তরফে জানানো হয়েছে, সৌন্দর্যায়নের জন্য বন দপ্তরের অনুমতি নিয়েই গাছ কাটা হয়েছে ।ওই এলাকা আরও সুন্দর করে গড়ে তোলা হবে ৷” বন দপ্তরের বোলপুর রেঞ্জের ডেপুটি রেঞ্জার বলেন, তাদের কাছে নিয়ম মাফিক অনুমতি চেয়েছিল, তাই অনুমতি দেওয়া হয়েছে।

আশ্রমিকদের বক্তব্য, এত গাছ কেটে নিলে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে। এই ক্যানেলের পাশে যে পাখির অভয়ারণ্য আছে তাও নষ্ট হবে বলে মনে করছেন পরিবেশবিদ তথা আশ্রমিকরা ।গাছ কাটার ছবি তুলে পরিবেশ আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পরিবেশকর্মী সুভাষ দত্ত । কিন্তু তাতেও ভ্রূক্ষেপ নেই কারও । অবাধে গাছ কাটা চলছে । কিন্তু অনুমতি থাকলেও গাছ কেটে পরিবেশের ক্ষতি করা কি উচিত? উঠছে প্রশ্ন । পাশাপাশি বাড়ছে ক্ষোভও ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।