দেশ বিদেশ

আজ বিশ্বজলবায়ু ধর্মঘট ….পথ দেখাচ্ছে নতুন প্রজন্ম ।


মীরা দাস : চিন্তন নিউজ: ২০শে সেপ্টেম্বর:-আজ ২০ শে সেপ্টেম্বর সারা বিশ্বজুড়ে পালিত হচ্ছে এক অভিনব ধর্মঘট । এ ধর্মঘট কোন রাজনৈতিক দলের নয় স্কুল পড়ুয়া নতুন প্রজন্ম যার নাম দেওয়া হয়েছে ” বিশ্বজলবায়ু ধর্মঘট ” ।প্রতিটি শুক্রবার নিবেদিত হোক ভবিষ্যতের জন্য ( ফ্রাইডেজ ফর ফিউচার ) এর জন্ম নিয়েছে ইন্টারন্যাশানাল স্কুল স্ট্রাইক মুভমেন্ট ।
এই আন্দোলনের মুখ হয়ে উঠেছে সুইডেনের রাজধানী স্টকহোম নিবাসী ষোড়ষী কন্যা গ্রেটা থুনবার্গ ।পৃথিবীকে বাঁচানোর সুতীব্র আকাঙ্খায় তাড়িত হয়ে মাত্র পনেরো বছর বয়সে দুষন মুক্ত সুন্দর পৃথিবীর স্বপ্নে বিভোর হয়ে অসীম জেদ নিয়ে পথে নেমে পড়েছে ষোড়শী কন্যা ” গ্রেটা থুনবার্গ ”। আজ শুক্রবার নিউইয়র্কের রাষ্ট্রসঙ্ঘের সামনে অবস্থানে থাকবেন ।এই পরিবেশ রক্ষার আন্দোলনে রাস্তায় নামছেন ১৩০ টি দেশের মানুষ। সারা বিশ্ব জুড়ে আওয়াজ উঠেছে জীবাশ্ম জ্বালানী নির্ভরতা আর নয় ,দাবি উঠেছে যাবতীয় দূষণের দায় নিতে হবে কর্পোরেট সংস্থাগুলোকেই ।বিশ্ব উষ্ণায়নের বিপদ ঠেকাতে এই পদক্ষেপ ।

মুনাফার লোভ থেকে পরিবেশ বাঁচানোর ডাকেও সরব এই আন্দোলন ।জাপান ,ভারত ,দক্ষিন আফ্রিকা,মার্কিন যুক্তরাষ্ট্র ,এবং ইউরোপের বিভিন্ন দেশে বিক্ষোভ সামিল হয়েছে ।
এই বিশ্ব উষ্ণায়নে সবচেয়ে বেশি দায়ী মার্কিন যুক্তরাষ্ট্র ইউরোপের মত শিল্পোন্নত বিশ্ব ,আন্দোলনের অংশীদার ,বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা জানাচ্ছেন সবচেয়ে বেশি অবহেলা শিল্পন্নত বিশ্বের ।২০১৫ সালে প্যারিস ” জলবায়ু বৈঠক” থেকে নেওয়া হয়েছিল কার্বন ডাই অক্সাইডের মতো গ্রীনহাউস গ্যাসের নির্গমন রোখার নির্দিষ্ট লক্ষমাত্রা। গতবছর রাষ্ট্রসঙ্ঘের বিজ্ঞানীদের গোষ্টী একটি রিপোর্টে বলেছিল দূষণ রোখার নির্দিষ্ট লক্ষমাত্রা সুযোগ একেবারে শেষ হয়ে যায় নি ।
প্রাক শিল্পায়ন বিশ্বের তাপমান ১.৫ ডিগ্রি সেলসিয়াস ( বা ২.৭ ডিগ্রী ফারেনহাইট ) ।মাত্রায় বেঁধে রাখতে হবে ২১০০ তে ।তার জন্য আশি বছরে গুরুতর হারে ,রাশ টানতে হবে জীবাশ্ম জ্বালানি ব্যবহারে সৌরশক্তির মতো বিকল্প জ্বালানির ব্যবহারও বাড়াতে হবে । যদিও সুলভে উন্নয়ন শীল বিশ্বে প্রয়োজনীয় প্রযুক্তি হস্তান্তরে বাধা হয়ে দাঁড়িয়েছে শিল্পোন্নত দেশগুলির মনোভাব ,কর্পোরেটের মুনাফার তাগিদ ।
পরিস্থিতিতে উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব আন্তোনীয় গুতেররেস । তিনি বলেছেন পরিবেশ বাঁচানোর দৌড়ে হেরে যাচ্ছি আমরা ।রাষ্ট্রপ্রধান নয় মানুষের আন্দোলনেই ভরসা রেখেছেন গুতেররেস । আন্তর্জাতিক ট্রেড ইউনিয়ন কনফেডারেশনের সাধারন সম্পাদক শ্যারন বরো বলেছেন তাদের মঞ্চের ২০ কোটি সদস্য জলবায়ু বাঁচানোর বিক্ষোভে শামিল হবেন বিভিন্ন দেশ ।
পথ দেখাচ্ছে নয়া প্রজন্ম ।” এ বিশ্বকে শিশুর বাসযোগ্য ” করে তোলার অঙ্গীকার বদ্ধ ।। আজ সময় এসেছে এই আন্দোলনের পাশে দাঁড়ানোর ,সাড়া যে দেবেই মানুষ ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।