দেশ বিদেশ

এনজেপি-ঢাকা ক্যান্টনমেন্ট মিতালি এক্সপ্রেসের টিকিট বিক্রি শুরু হয়ে গেল।


জয়ন্ত সাহা,হলদিবাড়ি,চিন্তন নিউজ: ২৭শে মে:২০২২— মিতালি এক্সপ্রেসের টিকিট বিক্রি শুরু হয়ে গেল। আগামী ১ লা জুন থেকে ঢাকা ক্যান্টনমেন্ট থেকে ট্রেনটি ছাড়বে বাংলাদেশের সময় রাত সাড়ে ৯ টায়।এনজেপি থেকে -ঢাকা ক্যান্টনমেন্ট এই ট্রেন চলবে। ইতিমধ্যে ভারতীয় রেলের পক্ষ থেকে চূড়ান্ত বিজ্ঞপ্তি জারি হয়েছে। বুধবার ভারতীয় সময় সকাল ১১ টা ৪৫ মিনিটে এনজেপি থেকে ছাড়বে মিতালি এক্সপ্রেস।হলদিবাড়ি হয়ে বাংলাদেশের চিলাহাটি ঢুকবে ট্রেন।তারপর সেখান থেকে ঢাকা ক্যান্টনমেন্ট।
রেলের তরফে জানানো হয়েছে দুই দেশের রেলমন্ত্রী “ভার্চুয়াল” প্রক্রিয়ায় উদ্বোধন করবেন ট্রেন। ভারতের রেল মন্ত্রী অশ্বীনি বৈষ্ণো ও বাংলাদেশের রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন ইতিমধ্যে দুই দেশের রেল মন্ত্রককে সময় দিয়েছেন উদ্বোধনের।
বুধবার ও রবিবার এনজেপি থেকে মিতালী এক্সপ্রেস ছাড়বে। ঢাকা ক্যান্টনমেন্ট থেকে বৃহস্পতিবার ও সোমবার ছাড়বে ট্রেন।
সাধারন ট্রেনের মত মোবাইল এপ কিংবা অনলাইনে টিকিট মিলবে না। টিকিট মিলবে এনজেপি ও কলকাতা স্টেশন থেকে।আন্তর্জাতীক সীমানা পেরিয়ে চলাচল করা এই ট্রেনের টিকিট কাটতে পাশপোর্ট, ভিসা সহ বেশ কিছু কাগজপত্র দেখাতে হবে। টিকিট মিলবে রেলের বৈদেশিক কাউন্টার থেকে।

ইতিমধ্যে এনজেপিতে এক ছাতার তলায় পাশপোর্ট কেন্দ্র,ভিসা কেন্দ্র, মানি এক্সচেঞ্জ সেন্টার, ইমিগ্রেশন সেন্টার গড়ার কাজ শেষ হয়েছে।আপাতত এনজেপির ১ নং প্ল্যাটফর্ম থেকে অস্থায়ী ভাবে ছাড়বে মিতালি এক্সপ্রেস।
পরে, এনজেপিতে আলাদা ব্লক তৈরি করবে রেল মন্ত্রক।

মিতালি এক্সপ্রেস ১০ কামরার। দুটো কামরা হবে পন্যবাহী থাকবে জেনারেটর।বাকি সব কামরাই বাতানূকুল।৪ টি কামরা চেয়ার কার।বাকি ৪ টি প্রথম শ্রেনীর কামরা।দরজা হবে স্বয়ংক্রিয়।ট্রেনের ভেতরে ইংরেজির পাশাপাশি বাংলায় থাকবে নির্দেশাবলী। মিতালি এক্সপ্রেসের সৌজন্যে “ক্রশ বর্ডার” ট্যুরিজিম বাড়তে চলেছে উত্তরবঙ্গে। এমনিতেই ফি বছর সড়ক পথে প্রায় ৮ হাজার বাংলাদেশের পর্যটক উত্তরবঙ্গে আসেন।সিকিমও বাংলাদেশের পর্যটকদের প্রবেশ অনুমতি দিয়েছে।যার জেরে পর্যটক বাড়ছে।এবার মিতালি এক্সপ্রেস সেই ভীড় আরো বাড়াবে বলেই মনে করছেন পর্যটন ব্যবসায়ীরা।

বাংলাদেশের আউটবাউন্ড ট্যুর অপারেটর এসোশিয়েশনের ভাইস প্রেসিডেন্ট সৈয়দ গুলাম কাদির জানিয়েছেন,মিতালি এক্সপ্রেসের টিকিট বিক্রি শুরু হতেই ভারতে ঘুরতে যাওয়ার জন্য ভিসা করাচ্ছেন।এটাতেই স্পষ্ট ভারতে বাংলাদেশের পর্যটকের ঢল নামবে।ভারতের ট্যুর অপারেটরদের সাথেও আমরা কথা বলছি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।