রাজ্য

দূষন ছড়াচ্ছে হলদিবাড়ি পৌরসভার এই ডাম্পিং গ্রাউন্ড


জয়ন্ত সাহা: চিন্তন নিউজ: ১০ই জুন:
হলদিবাড়ি পৌরসভার ডাম্পিং গ্রাউন্ড দূষন ছড়াচ্ছে।বারবার বলা সত্বেও পৌরসভা সতর্কতামূলক কোন ব্যবস্থা নেয় নি বলেই অভিযোগ। হলদিবাড়ি শহরের ডাম্পিং গ্রাউন্ড শহর লাগোয়া দক্ষিন বড়ো হলদিবাড়ি গ্রামপঞ্চায়েতের দেবত্তোর বক্সিগঞ্জ এলাকায় অবস্থিত। এলাকার বাসিন্দারা এনিয়ে চরম ক্ষুদ্ধ,তাঁরা পুরসভার বিরুদ্ধে আদালতে নালিশ জানানোর কথা ভাবতে শুরু করেছেন। ডাম্পিং গ্রাউন্ডের অনতিদূরেই রয়েছে ঐতিহ্যবাহী হুজুর সাহেবের মেলার মাঠ। সেই মাঠেও ডাম্পিং গ্রাউন্ডের আর্বজনা টেনে নিয়ে যাচ্ছে কুকুর ও শেয়ালের দল। ফলে পুরসভা ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন হুজুর সাহেবের মেলা কমিটির কর্মকর্তারাও। যদিও পুরসভার দাবি ডাম্পিংয়ের চারদিকে বাউন্ডারী ওয়াল রয়েছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ ডাম্পিং গ্রাউন্ডের দুটি গেটই ভেঙে গেছে।সেই গেট দিয়ে অবাধে ঢুকছে কুকুর,শেয়াল। পুরসভার পক্ষ থেকে স্বীকার করা হয়েছে দুটি গেটই ভেঙ্গে গেছে। গেট দুটি মেরামত করার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। হলদিবাড়ি শহর থেকে প্রায় দেড় কিলোমিটার দুরে দেবত্তোর বক্সিগঞ্জ এলাকায় ডাম্পিং গ্রাউন্ডটি অবস্থিত। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, দুটি গেটের পরিসর এমনিতেই অনেকটাই প্রশস্ত। বিগত কয়েক বছর ধরে গেট দুটি সম্পূর্ন ভেঙে গেলে পুনরায় গেট লাগানোর জন্য কোনো পদক্ষেপ নিচ্ছে না পুরসভা। একই সঙ্গে ডাম্পিংয়ের গেটের সামনেই নিচু জায়গা হওয়ায় জলকাদায় ভরে রয়েছে। বাসিন্দারা জানান, শহরের আর্বজনার গাড়ি জলকাদা পেরিয়ে ভিতরে যেতে না পারায় গেটের সামনেই আর্বজনা ফেলে চলে যাচ্ছে। ফলে গেট দিয়ে সহজেই আবর্জনা বাইরে বের করে আনছে শিয়াল ও কুকুরের দল। পাশ্ববর্তী এলাকায় বাড়ির উঠোনে নিয়ে গিয়ে সেসব আর্বজনা ফেলে রাখছে কুকুর,শেয়াল। এনিয়ে চরম সমস্যায় পড়তে হচ্ছে বাসিন্দাদের।

ডাম্পিংয়ের মূল গেটের উলটো দিকেই বাড়ি জ্ঞানেন্দ্র নাথ অধিকারির। তিনি বলেন, রাতের বেলা তো বটেই, দিনের বেলায়ও কুকুর বাড়ির উঠোনে এনে প্লাস্টিকে মোড়া নোংরা এনে ফেলছে। একই সঙ্গে দুর্গন্ধ তো আছেই। শুধু আমার বাড়িতেই নয়। আশপাশের প্রায় শতাধিক বাড়ির একই পরিস্থিতি। আমরা অনেকবার পুরসভাকে এনিয়ে বলেছি। কিন্তু আজ পর্যন্ত কোন পদক্ষেপ নেওয়া হয়নি। এনিয়ে আমরা গ্রামপঞ্চায়েত কর্তৃপক্ষকেও অনেকবার বলেছি। তারাও কোন পদক্ষেপ নেয়নি।

এব্যাপারে দক্ষিন বড়ো হলদিবাড়ি গ্রামপঞ্চায়েতের প্রধান মদন সরকার বলেন, ডাম্পিং গ্রাউন্ডটি অনেক আগে থেকে দেবত্তোর বক্সিগঞ্জ এলাকায় রয়েছে। গেট দুটিই ভাঙা। আমরা এনিয়ে পুরসভাকে অনেকবার বলেছি। ওরা শুধু গেট লাগানোর প্রতিশ্রুতি দেয়, কিন্তু গেট তো লাগায়নি। ওই এলাকার বাসিন্দাদের সমস্যা হচ্ছে। হুজুর সাহেবের মেলা কমিটির কর্মকর্তা লুৎফর রহমান বলেন, মেলার মাঠে ডাম্পিংয়ের নোংরা প্রায়শই শিয়াল ও কুকুরে নিয়ে আসে। এনিয়ে পুরসভার ব্যবস্থা নেওয়া প্রয়োজন। হলদিবাড়ি পুরসভার চেয়ারম্যান শঙ্কর কুমার দাস বলেন, আমরা সদ্য দায়িত্ব নিয়েছি। ডাম্পিংয়ের গেট দুটি লাগানোর পরিকল্পনা রয়েছে আমাদের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।