বিদেশ

বোস্টনে ভাঙা হল কলম্বাসের মূর্তি


গোপা মুখার্জী : চিন্তন নিউজ :১১ই জুন:- আমেরিকায় কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের শ্বেতাঙ্গ পুলিশ কর্তৃক নৃশংস খুনের প্রতিবাদে সারা বিশ্ব জুড়ে চলছে বিক্ষোভ। এই বর্ণ বাদের বিরুদ্ধে সরব হয়েছেন রাষ্ট্রসংঘও। রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও বিশ্ব ব্যাপী বর্ণবিদ্বেষ বিরোধী আন্দোলনের ডাক দিয়েছেন।

এই আন্দোলনের জেরেই বুধবার ভোরে ক্রিষ্টোফার কলম্বাসের একটি মূর্তির শিরশ্ছেদ করা হল বোস্টনে। পুলিশ সূত্রে জানা গিয়েছে মূর্তিটির পাশেই মাটিতে মাথার অংশটি পড়েছিল । বোস্টনের মেয়র মার্টি ওয়ালশ জানিয়েছেন, মূর্তিটি সরানো হবে এবং এই ঘটনার ঐতিহাসিক তাৎপর্য নিয়ে আলোচনা করা হবে । সকলেরই জানা আমেরিকা আবিষ্কারের কৃতিত্ব কলম্বাসের।যদিও সমালোচকদের দাবী ক্রীতদাস ব্যবসা করার জন্যই ভ্রমণ শুরু করেছিলেন কলম্বাস ।কলম্বাসের মূর্তি টি বস্টনের কেন্দ্রস্থল আটলান্টিক আভিনিউয়ের ক্রিষ্টোফার কলম্বাস পার্কে অবস্থিত ছিল। এই মূর্তিটি বছরের পর বছর ধরে বিতর্কিত ছিল এবং এর আগেও এটি ভাঙচুর করার চেষ্টা করা হয়েছে। নিউ ইংল্যান্ডের ইউনাইটেড আমেরিকান ইন্ডিয়ান্সের মাহতাউইন মুনরো বলেছেন, “এটি এমন একটি পার্ক যা আদিবাসী গণহত্যার জন্য উৎসর্গীকৃত ।”
বোস্টন পুলিশ এই ঘটনার তদন্ত শুরু করেছে ।

আরও জানা গিয়েছে, জর্জ ফ্লয়েডের হত্যা এবং বিশ্ব ব্যাপী বর্ণবাদ বিরোধী বিক্ষোভের জেরে গত রবিবার ইংল্যান্ডে ব্রিস্টল থেকে বিক্ষোভকারীদের চাপে সরিয়ে দেওয়া হয়েছে এডওয়ার্ড কোলস্টোন এর মূর্তি —-যিনি অষ্টাদশ শতাব্দীতে ক্রীতদাস ব্যবসার সাথে যুক্ত ছিলেন ।সরানো হয়েছে রবার্ট মিলিগানের মূর্তিও।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।