বিদেশ

রাশিয়া ইউক্রেন যুদ্ধের এক বছর এবং সাম্প্রতিক পরিস্থিতি:


প্রতিবেদক: মধুমিতা ঘোষ: চিন্তন নিউজ:- ২৯/০৩/২০২৩:– এক কথায় বলা যায়, ইউক্রেন – রাশিয়া যুদ্ধ – আমেরিকা ও রাশিয়ার বৈরীতা বৃদ্ধি ত্বরান্বিত করতে সহায়তা করছে।
১৯৯৯ এর নেটো আকাশ যুদ্ধর বার্ষিক অনুষ্ঠানে রাষ্ট্রদূত ক্রিস্টোফার হিল আনুষ্ঠানিক বক্তব্যে বলেন যে কসোভোর স্বাধীন রাজ্যে ইইউ পরিকল্পনার বিরোধিতা করে সার্বিয়া।
বেলগ্রেডে এক জনসভায় হিল যুগোস্লাভিয়ায় ৭৮ দিন একনাগাড়ে বোমাবর্ষণের পরিপ্রেক্ষিতে কিছুটা নরম সুরে বলেন যে সার্বিয়া ওয়াশিংটনের কথামতো চললে –আগামী দিনে আরও সুরক্ষিত ভবিষ্যত তৈরি হবে ,যার যোগ্যতা সার্বিয়া এবং সেই দেশের ভবিষ্যৎ প্রজন্মর আছে। তিনি ১৯৯০ এর যুদ্ধে স্বজনহারাদের উদ্দেশ্যে শোক ঞ্জাপন করেন এবং প্রশস্তির সুরে বলেন যে সার্বিয়া যেন তাদের মনোবল অক্ষুন্ন রেখে, দুঃখ জয় করে, নাগাড়ে বোমা বর্ষণের ব্যাপারে অভিযোগ গুলো দূরে সরিয়ে রাখে। ই ইউ সার্বিয়ার প্রেসিডেন্ট vucic কে আসন্ন বিপদের ভয় দেখিয়ে সার্বিয়া ও বেলগ্রেডকে যে চরম প্রস্তাব দিয়েছিলেন তা বেলগ্রেড সরকার সবিনয়ে প্রত্যাখ্যান করে। প্রস্তাব গুলো ছিল – তিন বছরের মধ্যে কসোভোয় নেটো সেনাবাহিনীর সম্প্রসারণ এবং স্বাধীন রাজ্য হিসেবে কার্যক্রম বন্ধ রাখতে হবে সার্বিয়া এবং মন্টি নিগরতে। নেটো সেনাবাহিনীকে যথেচ্ছ প্রবেশাধিকার দিতে হবে। এই প্রস্তাব পত্রপাঠ প্রত্যাখ্যান করে সার্বিয়া।

জোটনিরপেক্ষ,পক্ষপাতশূণ্য ব্রাজিল ইউক্রেনে যুদ্ধ বন্ধের চেষ্টায় চীনকে নিয়ে ” শান্তি সমিতি” স্থাপনের প্রস্তাব দিল। লুলা নামে ই বেশি পরিচিত ব্রাজিলের প্রেসিডেন্ট জানুয়ারীতে ঘোষণা করলেন যে রাশিয়া- ইউক্রেন যুদ্ধ শেষ হবার লক্ষ্যে তিনি জি- ২০ র মতো একটা আলোচনা মাধ্যম তৈরি করতে চান। তাঁর মতে আপোষ আলোচনার টেবিলে দুই পক্ষকেই মতাদর্শ গত দিক থেকে যথেষ্ট শক্তিধর এবং সম্মানীয় হতে হবে।লুলা ইউক্রেনিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনসকিকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে এই যুদ্ধে র জন্য একই ভাবে দোষী সাব্যস্ত করলেন, এবং ইউক্রেনকে নেটো গোষ্ঠী ভুক্ত করবার চেষ্টা র জন্য আমেরিকা ও ই ইউ নেতাদের নিন্দা করলেন। চীনও লুলা র সাথে সহমত হয়ে ১২ টি সমাধান সূত্র পেশ করলেন। ওদিকে লুলা ” শান্তি সমিতি” কাজ করার পক্ষে এতটাই আন্তরিক ছিলেন যে তিনি একদিকে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মান চ্যান্সেলর ওলাফ scholz এর সাথে দেখা করেন এবং ফোনে জেলেনসকি ও পুতিনের সাথেও যুদ্ধ শেষের ওপরে জোর দিয়ে আলোচনা করেন।

চীনা পরিকল্পনাটি পুতিনের পছন্দ হলেও আমেরিকা একে চৈনিক” কৌশলী চাল”,ও রাশিয়ার অনুকূলে যুদ্ধ টিকিয়ে রাখার চেষ্টা বলে নাকচ করে দিল। ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনসকি মুষ্টিমেয় কয়েকটি দিক নির্দেশিকা মানতে সম্মত হয়েছেন। গতবছর ইউনাইটেড নেশনস এ মেক্সিকান শান্তি পরিকল্পনার আঙ্গিকে লুলার প্রস্তাবিত পরিকল্পনা গ্রহণের কথা বলা হয় । যথারীতি এটাও রাশিয়ান পরিকল্পনা বলে নাকচ হয়ে যায়। পরবর্তী তে কিভ নিজের ১০ টি বিকল্প প্রস্তাব পেশ করে। যাইহোক কিভের পরিকল্পনায় যুক্ত করা হয় যে রাশিয়া ক্রিমিয়ার অধিকার ভুক্ত ভূখন্ড ইউক্রেন কে হস্তান্তর করবে এবং অফিসিয়াল দের/ যুদ্ধ ক্ষেত্রে অপরাধীদের বিশেষ ধরনের বিচারালয়ে পাঠাবে। মস্কো যথারীতি এটিকে অপ্রাসঙ্গিক বলে নাকচ করে।

রাশিয়ার ডেপুটি বিদেশ মন্ত্রী সতর্কতা মূলক বার্তা দেয় – যারা ওয়াশিংটনকে গুচ্ছ গুচ্ছ যুদ্ধাস্ত্র বিশেষতঃ বোমা, বন্দুক দিয়ে সরবরাহে উৎসাহিত করবে তাদের পরিনতি খারাপ হবে।
আমেরিকার রিপাবলিকান রা ইউক্রেনের জন্য নিষিদ্ধ যুদ্ধাস্ত্র দাবি করেছিল। অনুরোধ এসেছিল ইউক্রেনের কাছ থেকে ইউএস সদস্যদের কাছে চাপ দিয়ে বাইডেন কে অনুমোদন করাতে যে, এম কে ২০ ক্লাস্টার বোমা সরবরাহের, যেটা কিভ যুদ্ধে ড্রোন থেকে রাশিয়ান সেনাদের ওপর ফেলা যাবে। সাথে ভয়ঙ্কর ১৫৫ এম এম আর্টিলারি গুচ্ছ শেলও চেয়েছিল। কিন্ত অভ্যন্তরীণ আইনানুযায়ী ওয়াশিংটনের নিজের দেশে ব্যবহার চললেও, বাইরের দেশে রপ্তানি তে নিষেধাজ্ঞা ছিল।
এই মুহূর্তে ইউক্রেনকে মাঝে রেখে আমেরিকা ন্যাটো গোষ্ঠী ভুক্ত দেশগুলোর সাহায্যে রাশিয়া কে বশ্যতা স্বীকার করাতে চাইছে।
উল্টোদিকে কোণঠাসা রাশিয়া, আত্মরক্ষার স্বার্থে চীন, বেলারুশকে সাথে নিয়ে ইউক্রেনকে ন্যাটো জোটের বাইরে রাখতে চাইছে।
কিছু দেশ এই সুযোগকে কাজে লাগিয়ে, নিজের নিজের দেশের অস্ত্র প্রস্তুতকারি সংস্থাগুলোকে ব্যবসা পাইয়ে দেয়ার মাধ্যমে মুনাফা লোটার মওকা হিসাবে দেখছে।

এর মধ্যে সমস্যায় পড়েছেন আমেরিকায় বসবাসকারী রাশিয়ান রা , বা রাশিয়ায় থাকা আমেরিকান রা। দুটি দেশেই এই মানুষরা নানা ভাবে নিগৃহীত হয়ে বিপন্ন বোধ করছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।