বিদেশ

দাবানল বিধ্বস্ত ক‍্যালিফোর্নিয়ায় হেলিকপ্টার দূর্ঘটনা।।


চৈতালি নন্দী: চিন্তন নিউজ:২১শে আগস্ট:- আমেরিকার ক‍্যালিফোর্নিয়ায় দাবানলের রোষ ছড়িয়ে পড়ছে অতি দ্রুত। এরই মধ‍্যে কালিংগা নামক স্থানে আগুন নেভানোর কাজে নিযুক্ত একটি জলবাহী হেলিকপ্টার আগুনের তাপে ভয়ংকর ভাবে বিধ্বস্ত হয়। মারা যায় সেই হেলিকপ্টারটির পাইলট। জানা গেছে ঐ হেলিকপ্টারে একমাত্র সেই পাইলটই ছিলেন।
দাবানলের লেলিহান আগুন ক্রমেই এগিয়ে আসছে লোকালয়ের দিকে। জরুরি ভিত্তিতে সরিয়ে নেওয়া হচ্ছে সেখানকার লাখ লাখ বাসিন্দাদের। নর্দান ও সেন্ট্রাল ক‍্যালিফোর্নিয়া জুড়ে ছড়িয়ে পড়ছে প্রায় দু’ ডজন দাবানল। ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে মানুষজন। আগুনে পুড়ছে ঘরবাড়ি।
তাপমাত্রার পারদ চড়ছে দ্রুত, আকাশে ছেয়ে আছে কালো ধোঁয়া। দূষিত বিষ বাতাসে পরিস্থিতি মারাত্মক আকার নিচ্ছে। জারি হয়েছে জরুরি অবস্থা। একদিকে করোনা, অপরদিকে দাবানলের জোড়াফলায় দগ্ধ শহরটি।
বহু মানুষকে পাশ্ববর্তী সানফ্রানসিসকো শহরে স্থানান্তরিত করা হয়েছে। এর সঙ্গে জলবায়ুর পরিবর্তন বাড়িয়ে দিয়েছে আগুনের ঝুঁকি। ক‍্যালিফোর্নিয়ায় জারি ক‍রা হয়েছে জরুরি অবস্থা। গভর্নর গ‍্যাভিন নিউসম জানান বহুদিন পর দাবানলের এই ভয়াবহতা দেখা গেল। সবচেয়ে খারাপ অবস্থা সানফ্রানসিসকো ও স‍্যাক্রেমেন্টোর মাঝে অবস্থানকারী ভ‍্যাকভিল শহরটির।সেখানে ৫০ বাড়ি আগুনে ভষ্মীভূত, আরও ৫০ টি ক্ষতিগ্রস্ত। ক‍্যালিফোর্নিয়ায় শহরটি এখন পৃথিবীর সবচেয়ে উষ্ণ শহর হিসেবে অবস্থান করছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।