জেলা

লাঙল যার জমি তার


শুভঙ্কর ব্যানার্জি:‌চিন্তন নিউজ:২রা আগস্ট:- বামফ্রন্ট সরকার ২০০১ সালে, চন্দ্রকোনা ১ ব্লকের ৬ নম্বর অঞ্চলের চাঁদুর গ্রাম পঞ্চায়েতের গরীব, খেটে খাওয়া মানুষদের হাতে তুলে দিয়ে দিয়েছিল ভেস্টের জমি সেই অধিকার কেড়ে নেই ২০১১ সালে তৃনমুল ক্ষমতায় এসে। মালিক পক্ষ জমি কেড়ে নেওয়ার মামলা করে কোর্টে। গায়ের জোরে শাসক প্রকৃত প্রাপকদের বঞ্চিত করে নিজেদের লোক দিয়ে চাষ করছিল।

কোর্ট চাষীদের পক্ষে রায় দিয়েছে। কিন্তু মালিক রাজ্য ও কেন্দ্রের শাসকদলের সাথে সেটিং করে গতকাল বিকেলেই হাল করে জমির দখল নিতে চাইলে পাট্টা প্রাপকরা স্থানীয় সিপিআই (এম) এর নেতৃত্বের সাহায্য চান। তাই লাল ঝান্ডা নিয়ে চাষীরা একজোট, সকাল হতেই ঝান্ডা নিয়ে তাদের জমির অধিকার ছিনিয়ে নিলেন।

জমির মালিক প্রশাসনকে কাজে লাগিয়ে আটকোনোর চেষ্টা করছে– কিন্তু ওরাও ঠিক করে নিয়েছে, যা হয় হবে লাল ঝান্ডা যখন পাশে আছে শেষ দেখে ছাড়বেন। ওনারা অভিজ্ঞতায় বুঝেছে গরীবের প্রকৃত বন্ধু সি পি আই এম।তাই কেউ কেউ ভুল বুঝতে পেরে অত্যাচারের হাত থেকে বাঁচতে চলে গেলেও অসময়ে যে লাল ঝান্ডায় লড়াই করে বুঝতে পেরেছেন। তাঁদের বক্তব্য লড়াই শুরু,হকের লড়াইয়ে অনেক দূর লড়তে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।