জেলা

ভালো নেই ‘অধিকার পল্লীর’ মানুষ, ওঁরা শুধুমাত্র ভোট ব্যাংকের সংখ্যা


মিঠুন ভট্টাচার্য্য: চিন্তন নিউজ: ১৫ ই মে:– নানান সমস্যায় জেরবার শিলিগুড়ি লাগোয়া গ্রাম পঞ্চায়েত ফুলবাড়ী এক অঞ্চলের অধিকার পল্লী, এটা সেই অধিকারপল্লী যার জন্ম হয়েছিল অধিকার রক্ষার লড়াই করে , পশ্চিমবঙ্গের মিনি সচিবালয় উত্তরকন্যা অবস্থিত ফুলবাড়ী ১নং গ্রাম পঞ্চায়েতে সেই উত্তর কন্যা তৈরি হওয়ার সময় উদ্বাস্তু হ’তে হয় চব্বিশটি পরিবারকে। পরবর্তীতে সেই চব্বিশটি পরিবারকে প্রায় পাঁচ কিলোমিটার দূরে নদীর চরে অস্থায়ী শ্মশানের পাশে থাকার অনুমতি দেওয়া হয়। এবং নদীর চরে থাকা কিছু খাস জমি হাত বদল হয়ে আরো প্রায় ৮০ / ৯০ টি ঘর ওখানে তৈরি হয় , তবে এক জায়গায় এনারা সকলেই একই মেরুর বাসিন্দা , এনারা সকলে দিনমজুর সকলেই গরিব।

কিছুদিন আগে আমাদের সংবাদমাধ্যমে সম্প্রচার হয়েছিল ওই গ্রামে রেশন না পেয়ে বাসিন্দাদের বিক্ষোভ। এবার জানা গেল নদীর চর ধরে গড়ে ওঠা বস্তি অধিকারপল্লীর গা ঘেঁষে রয়েছে শিলিগুড়ির এক শিল্পপতির একটি বড় গোডাউন, যে গোডাউন বর্তমানে ভঙ্গুর অবস্থায় রয়েছে। গোডাউনের বৃষ্টির জল নিজের সীমানায় না পড়ে অধিকার পল্লী লাগোয়া ছোট সাঁকোর ধারে পড়াতে সাঁকোর যেমন ক্ষতি হচ্ছে তেমনি ক্ষতি হচ্ছে রাস্তার, কিংবা এমন অবস্থায় গোডাউনের পাঁচিল আছে যেটা যেকোনো সময় ভেঙে পড়লে কয়েকটি বাড়ি পর্যন্ত ক্ষতিগ্রস্ত হ’তে পারে। বন্ধ হয়ে যেতে পারে গ্রামের এপার-ওপার চলাচলের একমাত্র সাঁকো কিংবা রাস্তা।

সামনে আসছে বর্ষার দিন একেই কাঁচা রাস্তা, তার ওপর এরকম একটি সমস্যা হওয়াতে বহুবার সেই গোডাউনের শিল্পপতি মালিককে কিংবা স্থানীয় বিজেপির পঞ্চায়েত সদস্য থেকে শুরু করে তৃণমূলী গ্রাম পঞ্চায়েতের প্রধান সবাইকে জানিয়েও কোনো সুরাহা হয় নি।

ভীষণ আশঙ্কা নিয়ে দিন গুনছে অধিকার পল্লীর বাসিন্দারা। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক বাসিন্দা জানিয়েছেন ” ভোট কিংবা ট্যাক্স দেওয়ার সময় তাদের কদর থাকে, কিন্তু ভোট চলে গেলে কেউ তাদের খোঁজ খবরটা পর্যন্ত নেয় না।” ওদের গুনতি হয় শুধুমাত্র ভোট ব্যাংকের রাজনীতি করার সময়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।