দেশ

করোনা, আমফানের পর নতুন বিপদ পঙ্গপালের আক্রমণ।


কল্পনা গুপ্ত, চিন্তন নিউজ:২৬শে মে – পাকিস্তানের সীমা পেরিয়ে ভারতের রাজস্থানে ঢুকে পড়েছে লাখ লাখ পঙ্গপাল। এবার এগোচ্ছে দিল্লির দিকে, সাবাড় করছে ক্ষেতের ফসল। ভারতে এই পতঙ্গের আক্রমণ বহু আগে থেকেই হয়েছে। বাংলায় বর্গী আক্রমণের পরপর পঙ্গপালের আক্রমণে ঘটেছিলো দুর্ভিক্ষ।

পঙ্গপালের ঝাঁক অদ্ভুত ও নাটকীয়ভাবে নিমেষের মধ্যে সমস্ত ফসল খেয়ে নেয়। ঘাস ফড়িং থেকে এর পার্থক্য হলো পঙপাল ঝাঁকে ঝাঁকে আসে ও বিপুল ফসল নষ্ট করে। পঙ্গপালের ঝাঁককে বলে Locust Swarm.
পঙ্গপালের দল এখন রাজস্থান থেকে উড়ে চলেছে দিল্লি হরিয়ানার দিকে। এদের গতি রোধ করতে না পারলে বিস্তীর্ণ অঞ্চলে ব্যাপক ক্ষতির আশংকা।

গত ২৭ বছরের মধ্যে মধ্যপ্রদেশে বৃহত্তম পঙপালের আক্রমণ হতে চলেছে এবং বর্ষা না আসা অবধি এই সংকট বাড়ার সম্ভাবনা আছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। কয়েক হাজার কোটি টাকার ফসল নষ্টের মুখে।
কর্মকর্তারা জানিয়েছেন যে সন্ধ্যা ৭টা থেকে রাত ৯টার মধ্যে পঙ্গপালের দল বিশ্রামের জন্য যে কোনো জায়গায় থামতে পারে কৃষকদের সতর্ক করে দেওয়া হয়েছে এদের গতিবিধি লক্ষ্য রাখতে।

এই ঝাঁক রাজস্থান থেকে মধ্যপ্রদেশের মালওয়া নমারের কিছু অংশ পাড়ি দিয়ে এখন ভোপালের কাছে রয়েছে। রাজ্য কৃষি বিভাগ ক্ষতিগ্রস্ত জেলাগুলির কৃষকদের ঢোল, থালা বাটি বাজিয়ে শব্দ করে এদের দূরে রাখতে বলেছে। এছাড়াও কেন্দ্রীয় সরকারের চারটি দল ট্রাক্টর এবং দমকলের গাড়ির সাহায্যে রাসায়নিক স্প্রে ব্যবহার করে পঙ্গপালের বিরুদ্ধে লড়াই করছে।

,


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।