দেশ বিদেশ

শাসকের বিরুদ্ধে আন্দোলনকারীদের সুরক্ষায় মুখোশের আড়াল।।


চৈতালী নন্দী: চিন্তন নিউজ:৩রা জানুয়ারি:—সারা বিশ্বজুড়েই শাসকদলের বিরুদ্ধে বিদ্রোহ কারীদের উপর নেমে আসে অত‍্যাচারীর খড়্গ।বিদ্রোহীদের রুখে দেবার এ এক প্রচলিত পন্থা।কিন্তু এমন যদি হয়,বিদ্রোহী দের চিনতেই পারলোনা অত‍্যাচারী?হ‍্যাঁ এমনটাই সম্প্রতি ঘটেছে হংকংয়ে।মুখোশের মিছিলের আড়ালে আত্মগোপন করে আছে বিরোধী আন্দোলনে র চেনা মুখগুলো। গতবছরেরই ,প্রায় সদ‍্য ঘটে যাওয়া হংকংয়ের সরকার বিরোধী আন্দোলনে মিছিলে মুখোশের সারি দেখা গিয়েছিল।এরপরই মুখোশ পড়ে বা রঙ মেখে মিছিলে যাওয়া নিষিদ্ধ ঘোষণা করে সরকার।
এবার ভারতেও সিএএ বিরোধী আন্দোলনে এই মুখোশের
আড়ালে নিজেদের পরিচয় গোপনে র পক্ষে যেতে চাইছে।সম্প্রতি দিল্লি পুলিশ পরের পর এই আন্দোলনের ভিডিও তুলতে শুরু করায় এই নিয়ে উৎসাহী আন্দোলনকারীরা।
একসময় শিশুদের উদ্ধারের কাজে ব‍্যাবহার হওয়া ‘অটোমেটেড ফেশিয়াল রেকগনিশন সফ্টওয়্যার’ (এএফআরএস) হাতে এসেছে দিল্লি পুলিশের।এর মাধ‍্যমে লাগাতার ভিডিও তুলে ,তা  আন্দোলন কারীদের চিহ্নিতকরণের  কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে।এই সফ্টওয়্যার অতি সহজেই দেবে প্রতিবাদী র খোঁজ।
সম্প্রতি পুলিশকে হায়দ্রাবাদের ওসমানিয়া বিশ্ববিদ্যালয়ের চত্বরে বিক্ষোভের ফোন হাতে লাগাতার ভিডিও তুলতে দেখা গেছে।তাতে এএফআরএস ব‍্যাবহার করছে পুলিশ।
এই পরিস্থিতিতে মুখোশকে ঢাল করার কথা অনেকেই বললেও কেন ভারতে স্বতঃস্ফূর্ত আন্দোলনে মুখোশে মুখ ঢাকতে হবে?কিন্তু পুলিশ যদি সফ্টওয়্যার দিয়ে আন্দোলন কারীর ঠিকুজি কুলুজি উদ্ধার করে তাদের বিরুদ্ধে ব‍্যাবহার করে ,তবে আন্দোলন কারীরা কেন কৌশলে র আশ্রয় নিতে পারবেনা।
বিশেষ সূত্রের খবর, বিদ্রোহীদের চিহ্নিত করতে’  ন‍্যাশনাল ক্রাইম রেকর্ড ব‍্যুরোকে’ দিয়ে বিস্তারিত ‘ক্রাইম এন্ড ক্রিমিনাল ট্র‍্যাকিং’নেটওয়ার্ক তৈরী করছে পুলিশ।তাই মুখোশের আড়াল কতোটা সুরক্ষা দেবে আন্দোলন কারীদের সেই নিয়ে আশঙ্কা রয়েছে।
দীর্ঘদিন ধরে নিরাপত্তা নিয়ে গবেষণা করা হায়দ্রাবাদের শ্রীনিবাস কোদালির কথায়, মুখোশ কিম্বা রঙ মেখে এই অনৈতিক নজরদারি এড়ানো যেতেই পারে,যদিনা  পুলিশের ব‍্যাবহার করা সফ্টওয়্যার টি হাঁটাচলার ধরন বুঝে যায়।
যদিও অনেক দেশে পুলিশের দ্বারা এই সফ্টওয়্যার টি ব‍্যাবহার করার বিরোধিতা হয়েছে। তবুও ভারতে ক্ষমতাসীন বিজেপি সরকার ও হয়তো এই পথেই হাঁটতে পারে ,এই আশঙ্কাতেই মুখোশ চেয়ে ভাইরাল হচ্ছে পোস্ট।সম্প্রতি ইন্ডিয়া গেটের সামনে এক জমায়েত মিছিলে দেখা গেছে সারিবদ্ধ মুখোশধারী মুখ।সবচেয়ে দূর্ভাগ‍্যজনক এই যে,দেশের সংবিধান যখন আমাদের স্বাধীন ভাবে মত প্রকাশের অধিকার দিয়েছে ,সেখানে ও আমাদের নিজেদের আইডেন্টিটি গোপন করার চিন্তা করতে হচ্ছে।এতেই বোঝা যাচ্ছে দেশের প্রকৃত পরিস্থিতি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।