রাজ্য

” সরকারের সীমাহীন অবহেলায় আজ হারিয়ে যাচ্ছে কলকাতা শহরের অমূল্য ইতিহাস “।


পাপিয়া মজুমদার : চিন্তন নিউজ:৩০শে আগস্ট:- কলকাতা শহরের আনাচে কানাচে নাকি ইতিহাস কথা বলে। কিন্তু যা জানলে আপনিও শিউরে উঠবেন, তা হলো, সম্প্রতি কলকাতা পৌরসভার বাতিল করা কাগজের ৫০০টি বস্তার মধ্য থেকে উদ্ধার হয়েছে এমন কিছু ঐতিহাসিক নথি, যারমধ্যে রয়ে গেছে অনেক দুষ্প্রাপ্য মূল্যবান নথি। কিছুদিন আগেও যে নেতাজীর জন্মদিন পালিত হলো মহা সমারোহে, সেই নেতাজীর বেশ কিছু দুষ্প্রাপ্য নথি ও মূল্যবান সামগ্রী আজ বস্তাবন্দি সেই জঞ্জাল স্তূপের মধ্যে।

একটি ঐতিহাসিক নথি থেকে জানা গিয়েছে ১৯৪৬ সালের দেশনায়ক নেতাজী সুভাষকে শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে শহর কলকাতার নাম বদলে ‘ সুভাষ নগর ‘ রাখার উদ্যোগ নিয়েছিল কলকাতা পুরসভা। নানা কারণে তা সম্পন্ন না হলেও রয়ে গিয়েছিল ইতিহাস। বাতিল করা স্তূপের অন্ধকারে থাক কিছু নথি থেকে জানা গিয়েছে, চিফ এক্সকিউটিভ পদে থাকা কালীন একবার ৪ মাসের জন্য গ্রেফতার হন সুভাষ বোস। সে সময় তাকে পুরসভা সবেতন ছুটি দিতে চাইলেও তিনি তা নিতে অস্বীকার করেন। এই মর্মে যে প্রস্তাব গৃহীত হয়েছিল তারও প্রমাণ মিলেছে ঐ বস্তাবন্দী কাগজের মধ্যে।

এছাড়াও নেতাজিকে গ্রেফতারির প্রতিবাদে শহরবাসীর ‘ ডার্ক দীপাবলি ‘ পালন করার তথ্য, ১৯৪৬ এর দাঙ্গার পূর্ণাঙ্গ চিত্র বা ১৯৪৫ এর ‘ রিক্সা বনধ ‘ – সবকিছুরই প্রামাণ্য নথি পাওয়া গিয়েছে এই জঞ্জাল স্তূপের মধ্যে। এসব তথ্য বাতিল কি শুধু উদাসীনতা থেকে ? না কি ইতিহাসকে মুছে ফেলার সচেতন প্রয়াস ?


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।