রাজ্য

গুজরাটের সবরমতি নদী ও আশপাশের জলাশয়ে মিললো করোনা ভাইরাস


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:১৮ই জুন:– করোনা কালে এই প্রথম কোন নদীর জলে মিললো করোনা ভাইরাস।। গবেষকরা জানিয়েছেন গুজরাট এর সবরমতীর জলে মিলেছে করোনা ভাইরাস এর জীবাণু।। শুধু সবরমতীর জলেই নয় পাশাপাশি চান্দোলা ও কাঁকারিয়া জলাশয়েও মিলেছে করোনা ভাইরাস এর জীবাণু।। আমেদাবাদের গান্ধীনগর আই আই টি এবং জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এনভায়রনমেন্ট সায়েন্সের গবেষকরা ওই জলের নমুনা সংগ্রহ করেছেন।।

করোনা কালে এই প্রথম কোন নদীর জলে কোভিড-১৯ এর জীবাণু মেলার দাবী উঠলো।।আই আই টির অধ্যাপক মনীশ কুমার জানিয়েছেন নদী ও জলাশয় থেকে কোভিড-১৯ এর জীবাণু মেলা ভবিষ্যতে অত্যন্ত বিপজ্জনক হতে পারে।। মনীশ কুমার জানিয়েছেন ২০১৯ এর ৩ রা সেপ্টেম্বর থেকে ২৯ শেষ ডিসেম্বর পর্যন্ত সপ্তাহে একবার করে সবরমতীর জল ও চান্দোলী ও কাঁকোরিয়ার জলের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করা হয়েছে। এখন গবেষকদের দাবী দেশজুড়ে যত নদী বা জলাশয় আছে তার সবকটারই জলের নমুনা সংগ্রহ করে তা পরীক্ষা করে দেখতে চান।।

গবেষকদের দাবী জলের উৎস অঞ্চলে ভাইরাস এর জীবাণু বহুকাল অবধি সক্রিয় থাকতে পারে।। করোনা ভাইরাস দ্বিতীয় ঢেউয়ে রাতারাতি পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠে।। এরপর বিহার ও উত্তরপ্রদেশে করোনা সংক্রমণ এ মৃত রোগীদের দেহ যথাযথ সৎকার না করে নদীতে ভাসিয়ে দেওয়া হয়।। এরকম প্রায় ১০০ মৃত রোগীদের দেহ নদী ও জলাশয় গুলোতে ভাসিয়ে দেওয়া হয়েছে।। শুধু মাত্র তাই নয় ,করোনা সংক্রমণ এ মৃত রোগীদের দেহ নদীর পাড়ে অগভীর কবর খুঁড়ে মৃতদেহ পুঁতে দেওয়া হয়েছে দিনের পর দিন। এই সব দৃশ্য স্বাভাবিক ভাবেই আশঙ্কা সৃষ্টি করেছে।। এখন নদীর জলে বা জলাশয় এর জলে করোনা ভাইরাস এর জীবাণু মেলায় আশঙ্কা আরও বেড়েছে।।

প্রসঙ্গত উল্লেখ্য করোনা ভাইরাস সংক্রমণের উৎস নিয়ে নানা ধরনের জল্পনাকল্পনা তৈরীর হয়েছিল এখন জলে জীবাণু মেলায় আশঙ্কা আরও কয়েকগুণ বেড়েছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।