দেশ

জিডিপির সঙ্কোচন ভারতের অর্থনীতিতে নিয়ে আসবে বড় ধাক্কা।


চৈতালি নন্দী : চিন্তন নিউজ: ১৯শে জানুয়ারি:– বিশিষ্ট অর্থনীতিবিদ জেএনইউ এর অধ‍্যাপক অরুণ কুমার মনে করেন চলতি আর্থিক বছরে রেকর্ড সঙ্কোচন ঘটতেই চলেছে জিডিপির, তা গিয়ে দাঁড়াবে প্রায় -২৫%এ। কোভিড পরিস্থিতির অবসান কাটিয়ে ভারতের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর যে উজ্জ্বল চিত্র সরকারি তরফে তুলে ধরা হচ্ছে তা অনেকাংশেই ভিত্তিহীন ও অবাস্তব। অর্থনীতিবিদ অরুন কুমারের তরফে যে বিশ্লেষণ করা হয়েছে তা মোদি সরকারের প্রচারের বেলুন ফুটো করে দেওয়ার জন‍্যে যথেষ্ট। এতে অর্থনীতির উন্নতি বা বৃদ্ধি দূরে থাক, চলতি আর্থিক বছরে যে তা আরো নিম্নমুখী হতে চলেছে তা পরিষ্কার। কেন্দ্রীয় সরকারি সংস্থা এনএসও-র মতে চলতি আর্থিক বছরে ভারতীয় অর্থনীতির সঙ্কোচন ঘটবে ৭.৭%,

অন‍্যদিকে ভারতীয় রিজার্ভ ব‍্যাঙ্কের হিসেবে তা ৭.৫%। কিন্তু এই ধারণার সঙ্গে অরুণ কুমারের বিশ্লেষণের কোনো মিল নেই। তিনি ভারতের অর্থনীতির আকাশে এক গভীর কালো মেঘ দেখতে পাচ্ছেন, যা জনগনের সামনে তুলে ধরা উজ্জ্বল ছবিটাকে ম্লান করে দিচ্ছে। লকডাউন পরিস্থিতিতে অত‍্যাবশ‍্যক পণ‍্য ছাড়া অন‍্যান‍্য উৎপাদন বন্ধ থাকার কারণে যে গভীর সঙ্কট অর্থনীতিতে তৈরী হয়েছে তা এখনও কাটিয়ে ওঠা যায়নি। গুরুত্বপূর্ণ শিল্পগুলিও মন্দা থেকে বেড়িয়ে আসতে পারেনি। ফলে থমকে গেছে আর্থিক বৃদ্ধি। সরকার যদিও বলছে কর্মসংস্থানের চাকা ঘুরতে শুরু করেছে, কিন্তু অর্থনীতির প্রেক্ষিতে তার কোনো ইতিবাচক দিক চোখে পড়ছেনা।সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির হিসেবে গত মাসে বেকারত্বের হার বেড়ে দাঁড়িয়েছে ৯.১%। শুধু তাই নয় পরিস্থিতি এমন থাকলে রাজ‍্যগুলোর কোষাগারেও টান পড়বে।

আগামী কয়েকদিনের মধ‍্যেই চলতি আর্থিক বছরের (২০২১-২২) বাজেট পেশ করতে চলেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। চলতি আর্থিক বছরে জিডিপির ব‍্যাপক সঙ্কোচন ভারতীয় অর্থনীতির সব হিসেব ওলোটপালোট করে দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশিষ্ট অর্থনীতিবিদ অরুণ কুমার। প্রস্তাবিত বাজেটে ব‍্যাপক পরিবর্তন ও সংশোধন প্রয়োজন রয়েছে বলে মনে করেন তিনি। তাঁর এই মন্তব্য কেন্দ্রীয় সরকারকে যথেষ্ট অস্বস্তিতে ফেলেছে সন্দেহ নেই।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।