দেশ

বিচারপতি নিয়োগে নিয়ম ভেঙে সরকারি হস্তক্ষেপ!


মীরা দাস:চিন্তন নিউজ:২৩শে সেপ্টেম্বর:- বিচারপতি নিয়োগে সরকারের হস্তক্ষেপ বাড়ছে ..

বিচারপতি বিভাগে সরকারি হস্থক্ষেপের অভিযোগ ক্রমে জোরালো হচ্ছে ।বিচার পতি নিয়োগে সুপ্রিম কোর্টের কলেজিয়ামই যে শেষ কথা নয় তা জানিয়ে দিয়েছে বর্তমান মোদি সরকার ।এই আশঙ্কাকে গভীর করেছে বিচারপতি আকরিল আবদুলহামিদ কুরেশিকে মধ্যপ্রদেশ থেকে ত্রিপুরায় পাঠানোর ঘটনায় ।সুপ্রিম কোর্টের কলেজিয়াম কুরেশিকে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি নিয়োগ করার সুপারিশ করেছিল । এখন হঠাৎ কলেজিয়াম সিদ্ধান্ত বদল করে জানিয়েছে বিচারপতি কুরেশি ত্রিপুরা হাইকোর্টের প্রধান বিচারপতি হবেন । এই সিদ্ধান্ত বদলের পিছনে কেন্দ্রীয় সরকারের তরফে দুটি বার্তার কথা জানিয়েছে শীর্ষ আদালত ।প্রসঙ্গানুসারে উঠে এসেছে বিচারপতি কুরেশির দু’টি রায়ের কথা ।


২০১০ সালে সোহরাবুদ্দিন ভুয়ো সংঘর্ষ মামলায় গুজরাট হাইকোর্টের বিচারপতি হিসাবে কুরেশি গুজরাটের তদানিন্তন মন্ত্রী অমিত শাহকে দু’দিনের পুলিশ হেপাজতের নির্দেশ দিয়েছিলেন ।


২০১২তে গুজরাট লোকায়ুক্ত নিয়োগে রাজ্যপালের নির্দেশকে বৈধ বলেও রায় দিয়েছিলেন তিনি এবং সেই রায় রাজ্য সরকারের বিরুদ্ধে গিয়েছিল । এবছর ১০ মে কলেজিয়াম বিভিন্ন হাইকোর্টের প্রধান বিচারপতি হিসাবে চারজনকে নিয়োগের জন্য সুপারিশ করে ।সেই তালিকায় কুরেশির নাম ছিল মধ্যপ্রদেশের বিচারপতি হিসাবে ।কলেজিয়ামের সুপারিশ থাকা সত্বেও আটকে রাখা হয় বিচারপতি কুরেশীর নাম ।তাঁর নাম আটকে রাখায় সুপ্রিম কোর্টে আবেদন পেশ করে গুজরাট হাইকোর্টের বার এ্যাসোসিয়েশন ।


সুপ্রিম কোর্টের কলেজিয়াম নিজের সিদ্ধান্ত গত পঁচিশ বছরে এভাবে কখনও বদল করেনি ।আইন মহলে গুঞ্জন রাজনৈতিক চাপের মুখেই এই সিদ্ধান্ত ।

.


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।