দেশ

ভারতীয় রেলের টিকিটের দাম বাড়তে চলেছে


মাধবী ঘোষ:চিন্তন নিউজ:২রা ডিসেম্বর:–ঘনঘন যারা ট্রেনে যাতায়াত করেন তাদের জন্য ভারতীয় রেল নিয়ে এলো দুঃখের খবর । আগামী ফেব্রুয়ারি মাস থেকে বাড়তে চলেছে ট্রেন ভাড়া। এমনটাই জানা গিয়েছে সংবাদমাধ্যমের তরফ থেকে।আর এই বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর দপ্তর সবুজসংকেত দিয়েছে বলে জানা গিয়েছে । যদিও ট্রেনের ভাড়া বাড়ানোর অন্যতম কারণ ভারতীয় রেলের স্বাস্থ্যের উন্নতি ঘটানো বলে প্রচার করা হচ্ছে।

জানা গিয়েছে ভারতীয় রেলের ৮ দশমিক ১০শতাংশ ভাড়া বাড়ানো হবে। আর রেলের পরিষেবা উন্নতি ঘটানোর জন্যই হবে বলে জানা গিয়েছে। তবে ফ্রেন্ডচার্জ বাড়ানো হবে না বলে জানা গিয়েছে। যাত্রীদের ভাড়া বাড়িয়ে ক্রস সাবসিডি কমাতে চাইছে। তবে বিশেষ কিছু রুট এর ক্ষেত্রে এই ভাড়া বাড়ানো হবে বলে জানা গিয়েছে।

মূলত দিল্লি মুম্বাই দিল্লি চেন্নাই -মুম্বাই, গোয়া- মুম্বাই, আমেদাবাদ রুটের ভাড়া ৮দশমিক১০ শতাংশ বাড়ানো হবে এছাড়া আজমের ,জয়পুর ,কানপুর, চন্ডিগড় ,লুদিয়ানা রুটের ভাড়া বাড়ছে ।ভারতীয় রেলের অপারেটিং রেশিও ক্রমান্বয়ে কমছে। বিগত ৭মাসে যা এসে দাঁড়িয়েছে ১০৮ শতাংশ। এই অপারেটিং রেশিও বলতে বোঝায় ১ টাকা উপার্জন করতে কত টাকা খরচ করছে রেল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।