রাজ্য

দৃষ্টান্ত স্থাপন করল দুর্গাপুরের ছাঁটাই শ্রমিকরা


নিউজডেস্ক, চিন্তন নিউজ, ২০ এপ্রিল: করোনা আতঙ্কে দেশজুড়ে লকডাউনের ২৭ দিন। অধিকাংশ মানুষের হাতে কোনো কাজ নেই। চলছে না তাদের সংসার। সরকারি বিলিবন্টন ব্যবস্থার হাল খারাপ। এই পরিস্থিতিতে এগিয়ে এসেছে বিভিন্ন সমাজসেবী সংগঠন এবং রাজনৈতিক দলগুলি। বিশেষভাবে বলতে গেলে বামপন্থী সংগঠনগুলি। তারা তাদের সামর্থ্য অনুযায়ী মানুষদের হাতে তুলে দিচ্ছে ত্রাণ সামগ্রী।

এরকমই এক মহতী উদ্যোগ নিয়েছিল দুর্গাপুর ইস্পাতের বামপন্থী ঠিকা শ্রমিক সংগঠন। সংগঠনের তরফে স্থানীয় বস্তিবাসী ও দরিদ্র মানুষদের মধ্যে খাদ্যসামগ্রী (পরিবার পিছু ৪ কিলো চাল, ৫০০ গ্রাম ডাল, ২ কিলো আলু, ৫০০ গ্রাম পেঁয়াজ, ২৫০ গ্রাম সোয়াবিন এবং একটি করে সাবান ও মাস্ক) বিলি করা হয়। উপস্থিত ছিলেন দুর্গাপুর পূর্বের বিধায়ক মাননীয় সন্তোষ দেবরায়। তিনি নিজে হাতে কিছু মানুষের হাতে খাদ্যসামগ্রী তুলে দেন। ইউনাইটেড কন্ট্রাক্টর ওয়ার্কার্স ইউনিয়ন নামে ওই শ্রমিক সংগঠনের পক্ষ থেকে আজ প্রায় আটশত পরিবারের হাতে তুলে দেওয়া হয় ওই খাদ্যসামগ্রী।

প্রসঙ্গত উল্লেখ্য, যে সংগঠন এই মহতী উদ্যোগ আজ সফল করলো তার বেশির ভাগ সদস্যই উচ্ছেদ হওয়া ঠিকা শ্রমিক। ২০১১ সালে রাজ্যে রাজনৈতিক পালাবদলের পর দুর্গাপুর ইস্পাতের প্রায় ৩৫০০ ঠিকা শ্রমিককে বলপূর্বক উচ্ছেদ করা হয়। তাদের নিজেদেরই এখন নুন আনতে পান্তা ফুরোনোর অবস্থা। নিজেদের আর্থিক দৈন্যতা সত্ত্বেও তারা যেভাবে বিপদের দিনে অন্যের পাশে দাঁড়াচ্ছেন তা অবশ্যই অভিনন্দনযোগ্য এবং সকলের কাছে শিক্ষণীয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।