রাজ্য শিক্ষা ও স্বাস্থ্য

ছুটিতে জেরবার উচ্চ মাধ্যমিক পড়ুয়ারা ।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:১০ইঅক্টোবর:– রমরমিয়ে চলছে ছুটি, ক্লাস হচ্ছে না স্কুলে এদিকে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ঘোষণা করেছে আগামী ৭ই নভেম্বর থেকে পরীক্ষা শুরু যা শেষ করতে হবে ৩০ শে নভেম্বরের মধ্যে।। যে সে পরীক্ষা নয় এটা উচ্চ মাধ্যমিক টেস্ট পরীক্ষা।। এদিকে ছুটির কারণে স্কুলে যথেষ্ট ক্লাস হয়নি সরকারি স্কুল গুলোতে শেষ হয়নি পাঠক্রম। চুড়ান্ত অসুবিধা তে পড়ুয়ারা ।। ক্লাস হয়নি পাঠক্রম শেষ হয়নি পড়ুয়ারা বুঝতেই পারছে না তারা পরীক্ষার জন্য কতটা প্রস্তুত। এর নেপথ্যে রয়েছে রাজ্য সরকারের “”ছুটির মেলা””।

নিয়ম অনুযায়ী একাদশ শ্রেণীর ফল প্রকাশ এর পর দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয় মে মাসের প্রথম সপ্তাহে আর নভেম্বর মাসের মাঝামাঝি থেকে টেস্ট পরীক্ষা শুরু হয় দ্বাদশ শ্রেণির।। এই বছরে বিকাশ ভবন থেকে শিক্ষা সচিব মনিশ জৈন এক নির্দেশিকাতে জানান ৩রা মে থেকে ৩০ শেষ জুন পর্যন্ত ছুটি থাকবে স্কুল গুলোতে কারণ ঘূর্ণিঝড় ফনির জন্য এই সিদ্ধান্ত নিতে হয়েছিল পরে দিন কয়েক ছুটি কমিয়েও গরমের ছুটি মিলিয়ে ছুটির পরিমাণ দীর্ঘ সময় ধরে চলেছিল ।।এ বছর দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয় জুন মাসের মাঝামাঝি ফলে ক্লাস হয় মেরে কেটে চারমাস। রাজ্যে সরকার বদল হওয়ার পর থেকে স্কুল গুলোতে ছুটির রমরমা এবার সেই ছুটিই চিন্তার ভাঁজ ফেলেছে পড়ুয়া আর অভিভাবকদের কপালে।।এ রাজ্যে বেশ বড় অঙ্কের পড়ুয়া রা স্কুল গুলোর উপর নির্ভরশীল।। এবার ছুটি বাড়ানোর ফলে ক্লাস হয়নি ফলে পড়া শেষ করতে পারেনি এখন তাদের নাজেহাল অবস্থা।।

নিখিল বঙ্গ শিক্ষক সমিতির সভাপতি কৃষ্ণ প্রসন্ন ভট্টাচার্য বলেন”” পড়ানোর মতো সময় যেমন শিক্ষকরা পাননি তেমন পড়ুয়ারাও সমস্যার সম্মুখীন হয়েছে।। এত ছুটির কারণে বিদ্যালয় গুলোতে পঠন পাঠন ব্যাহত হয়েছে।। এসব সাধারণ এর বিদ্যালয় গুলোকে তুলে দেওয়ার চক্রান্ত। পিছিয়ে পড়ছে পড়ুয়া রা।। আবার মাধ্যমিক এর টেস্ট শুরু হবে ২০ শে নভেম্বর থেকে।।উভয় পরীক্ষা যদি নভেম্বর এর মাঝামাঝি শুরু হয় তবে কিছুটা সময় পেত পড়ুয়ারা।

দ্বাদশ শ্রেণির এক ছাত্রী জানালো”” ১২ ক্লাসে পড়ার সময় এমনিতেই কম থাকে তার উপর ছুটির জন্য যথেষ্ট ক্লাস হয়নি __বাড়িতে শিক্ষক নেই ।।।নির্ভর করতে হয় স্কুল গুলোর উপর।। পুজোর ছুটির পরেই পরীক্ষা।। কিভাবে পড়া শেষ করতে পারব সেটাই চিন্তার বিষয়”””।। শুধু গরমের ছুটিই নয় পুজোর ছুটিও বেশী স্কুল গুলোতে।। সোদপুর হাইস্কুলের শিক্ষক সুদীপ চৌধুরী বলেন “” ক্লাস শুরু হওয়ার আগে থেকেই ছুটি।। এত কম সময়ে পড়াশোনা শেষ হয়না। কারণ যাই হোক ভুগছে ছেলেমেয়েরা।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।