বিদেশ

পর্তুগালের নির্বাচনে সোস্যালিস্ট পার্টির বিপুল জয়। আসন বাড়ল বামপন্থীদের ।


শাশ্বতী ঘোষাল: চিন্তন নিউজ:, ১০ই অক্টোবর :-
*পর্তুগালের নির্বাচনে বিপুল ভোটে জয়লাভ করলো অ্যান্তনিও কোস্টার নেতৃত্বে পর্তুগাল সোস্যালিস্ট পার্টি। তারা একক বৃহত্তম দল হিসাবে পর্তুগাল বামব্লক ও পর্তুগাল কমিউনিস্ট পার্টির সমর্থন নিয়ে সরকার গঠন করতে চলেছে।
গত রবিবার ৬ই অক্টোবর ১৬তম জাতীয় সংসদ নির্বাচনে একক ভাবে সরকার গঠনের জন্য দরকার ১১৬ টি আসন।এর মধ্যে ক্ষমতাসীন সোস্যালিস্ট পার্টি জয়ী হয়েছে ১০৬ আসনে। বিগত নির্বাচনে সোস্যালিস্টরা জয়ী হয়েছিল ৮৬ আসনে। অন্যদিকে প্রধান বিরোধী দল পিএসডি শতকরা ২৮ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছে ৭৭ আসনে। ২০১৫ সাল থেকেই পর্তুগালে বাম ব্লক এবং কমিউনিস্ট দের সমর্থনে পর্তুগালে সোস্যালিস্ট সরকার ক্ষমতাসীন ।


নির্বাচনী ফলাফল প্রকাশের পর অ্যান্তোনিও কোস্টা জানিয়েছেন এই নির্বাচনে সোস্যালিস্ট পার্টি সরাসরি জয়ী হয়েছে এবং তাদের অবস্থান আরো দৃঢ় হয়েছে। তিনি আরো জানিয়েছেন যে, পর্তুগালের উন্নতির জন্য স্থায়ী সরকারের প্রয়োজন। প্রসঙ্গতঃ গতবার বামপন্থী দলগুলোর সঙ্গে জোট সরকার চালিয়ে অ্যান্তোনিও কোস্টার সরকার ব্যাপক উন্নতি করে। মজুরী ও পেনসন খাতে অনেকটাই পরিবর্তন আনে।


এই নির্বাচনে লেফট ব্লক গতবারের জেতা ১৯ টি আসনই ধরে রেখেছে। অন্যদিকে পর্তুগিজ কমিউনিস্ট পার্টি গতবারের ৭টি আসন পেলেও এবার জয়ী হয়েছে ১২টি আসনে। এই দুই শক্তি আগের মতই সোস্যালিস্ট পার্টি কে সমর্থন দেবার জন্য প্রস্তুত বলে ঘোষণা করেছে।
বাম ব্লক ও পর্তুগিজ কমিউনিস্ট পার্টি সোস্যালিস্ট পার্টিকে সমর্থন দেবার জন্য প্রস্তুত হলেও তাদের কিছু দাবী আছে।
১. দেশে শ্রমিকদের মজুরি বাড়াতে হবে।
২.শ্রম আইনে পরিবর্তন আনতে হবে ।
৩.জনগণের ক্রয় ক্ষমতা বাড়াতে হবে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।