বিজ্ঞান ও প্রযুক্তি বিদেশ

ক্যান্সার চিকিৎসায় নতুন দিশা দেখিয়ে মেডিসিনে নোবেল তিন বিজ্ঞানীর।


**চিন্তন নিউজ, ১০ ইঅক্টোবর ২০১৯। ক্যান্সার চিকিৎসার নতুন দিগন্ত উন্মোচিত হলো তিন বিজ্ঞানীর প্রচেষ্টায়। আমেরিকার উইলিয়াম কেলিন, গ্রেগ সিমেনজা এবং ব্রিটেনের পিটার রাটক্লিফের গবেষণার বিষয় ছিল শরীরে অক্সিজেনের পরিমাণ কত এবং কিভাবে তা অনুভব করে কোষ গুলি তার সঙ্গে খাপ খাইয়ে নেয়। তাদের গবেষণার উদ্দেশ্য ছিল ক্যানসারের চিকিৎসায় উন্নততর ফল লাভ করা। সে কাজে তাঁরা সফল হয়েছেন।


জুরির বিশ্লেষণ অনুযায়ী “সেলুলার মেটাবলিজম অর্থাৎ কোষীয় বিপাক এবং শারীরবৃত্তিয় কার্যকলাপ, শরীরে কোষগুলো কীভাবে অক্সিজেনের সহজলভ্যতার সঙ্গে খাপ খায় তা নিয়ে যুগান্তকারী গবেষণার স্বীকৃতি হিসেবে এই তিন বিজ্ঞানী বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন “।সোমবার ৭ই অক্টোবর এই তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার জয়ী হিসেবে ঘোষণা করা হয়।এই তিন গবেষকের হাতে উঠলো ঔষধ শাস্ত্রের নোবেল। এই ত্রয়ী ভাগ করে নিচ্ছেন নয় মিলিয়ন সুইডিস “ক্রোনার ” অর্থমূল্য।


গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যলিসন ও তাসুকু হনজু।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।