রাজ্য

শিক্ষক নিয়োগ বন্ধ, স্কুল বন্ধ, পড়াশোনার ক্ষতি নিয়ে শিক্ষা দপ্তরের অদ্ভুত নীরবতা


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২৮শে সেপ্টেম্বর:– বহু বিদ্যালয় বিশেষত গ্রামীন বিদ্যালয় গুলিতে শিক্ষক শিক্ষিকা নিয়োগ প্রক্রিয়া থমকে রয়েছে বেশ কয়েক বছর। এদিকে সুত্র মারফৎ খবর যে পুজোর পরে বিদ্যালয় খুলবে। করোনা সংক্রমনের জেরে দীর্ঘদিন স্কুলে পঠনপাঠন বন্ধ। একদিকে শিক্ষক শিক্ষিকা নিয়োগ হচ্ছে না আর একদিকে রয়েছে বদলী সংক্রান্ত অস্বচ্ছতা– সব মিলিয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে পড়ুয়ারা।

বনগাঁ মহকুমার একটি বালিকা বিদ্যালয়, সেখানে মোট শিক্ষিকার সংখ্যা একত্রিশ জন কিন্তু আছেন আঠারো জন। ২০১৯ সালের পর আর কোন শিক্ষিকা নিয়োগ হয়নি। আরও সমস্যা এর মধ্যে আট জন শিক্ষিকা হয় বদলী হয়েছেন নয় অবসর নিয়েছেন। শূন্য পদগুলো পূরণ হয় নি এবং তার জেরে ভয়ঙ্কর সমস্যা দেখা দিয়েছে। প্রধান শিক্ষিকা আরও জানিয়েছেন যে তাঁদের পক্ষে বেশী পার্শ্ব শিক্ষিকা নিয়োগ করা সম্ভব না কারণ তহবিলে অর্থের অভাব। এই রকম বহু বিদ্যালয় আছে যেখানে ছাত্রছাত্রীর তুলনায় শিক্ষক শিক্ষিকার সংখ্যা উল্লেখযোগ্য ভাবে কম । তাঁদের দাবী অবিলম্বে নিয়োগ করা হোক শিক্ষক শিক্ষিকা না হলে শিক্ষাব্যাবস্থা একেবারে ভেঙে পড়বে। শিক্ষকের অভাবে অনেক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ বন্ধ করে দেওয়া হয়েছে।

আরেকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা জানালেন ঐ বিদ্যালয়ের বাংলা শিক্ষিকা বদলী হয়ে যাওয়ার পর আর শিক্ষিকা নিয়োগ হয় নি তাইএকটা বিভাগেই পড়ানো হচ্ছে, ইচ্ছা থাকলেও ছাত্রছাত্রীদের সুবিধার্থে বিভিন্ন বিভাগে ভাগ করা যাচ্ছে না। এতে চরম ক্ষতি হয়ে যাচ্ছে পড়ূয়াদের। সব জানা স্বত্বেও শিক্ষা দপ্তর অদ্ভুত নীরবতা অবলম্বন করে চলেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।