দেশ

কেন্দ্রের স্ট্যাটিসটিক্যাল রিপোর্টেও ঢাকা গেল না ভারতের বেকারি ৪৫বছরে রেকর্ড বৃদ্ধি।


সূপর্ণা রায়:চিন্তন নিউজ:৭ই ফেব্রুয়ারি:–কেন্দ্রীয় সরকার এর নিজস্ব সমীক্ষাতে প্রকাশ ভারতবর্ষের বেকারির হাল _ কেন্দ্রের স্ট্যাটিসটিক্যাল রিপোর্ট প্রকাশ করেছিল ভারতের বেকারি জনিত সমস্যার কথা।। কেননা সেই রিপোর্টে প্রকাশ হয়ে যায় যে মোদী সরকারের আমলে বেকারি রেকর্ড হারে বেড়েছে যা গত ৪৫ বছরের রেকর্ড।। রিপোর্ট দেখে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গাঙ্গোয়ার অত্যন্ত ক্ষুব্ধ হন এবং বলেন কেন্দ্রীয় সরকার নতুন পদ্ধতিতে আলাদা সমীক্ষা করবে।।

নতুন করে যে সমীক্ষা করা হয় তার রিপোর্ট সংসদে পেশ হয় গত বুধবার।। আশ্চর্যজনক ভাবে আগে যে রিপোর্ট পেশ করা হয়েছিল তার সাথে নতুন রিপোর্টের কোন পার্থক্য নেই।।২০১৭-১৮ সালে বেকারির হাল ছিল ৬’১%আর এবারের সমীক্ষাতেও উঠে এসেছে যে ভারতের বেকারির হাল ৬’১%।। লেবার ব্যুরোর সমীক্ষায় যে তথ্য উঠে এসেছে তাতে দেখা যাচ্ছে মোদী সরকারের আমলে বেকারি ধাপে ধাপে বেড়েছে।।২০১৩-১৪ সালে বেকারির হাল ছিল ৩’৪% যা ২০১৭-১৮ তে তা বেড়ে দাঁড়িয়েছে ৬’১%__ এটা খুবই উল্লেখযোগ্য ঘটনা।

সেন্টার ফর মনিটারিং ইন্ডিয়ান ইকনমির সাম্প্রতিক হিসেবে জানা যাচ্ছে চলতি বছরে বেকারির হাল ৭% অতিক্রম করবেই।। এদিকে খবরে প্রকাশ মোদী সরকার কেন্দ্রের শূন্য পদ পূরণ এ একদম ই আগ্রহী নন।৭৩ টি দপ্তর ধরে কেন্দ্রে শূন্য পদের সংখ্যা ৬’৮৩ লক্ষ্য।। এরমধ্যে রেলের শূন্য পদের সংখ্যা সবথেকে বেশী।। রেলের শূন্য পদের সংখ্যা ২লক্ষ৫৯হাজার ৩৬৯ জন।।প্রতিরক্ষা দপ্তরও পিছিয়ে নেই সেখানে শূন্য পদের সংখ্যা ১’৯ লক্ষ।। কেন্দ্রীয় সরকার শুধু শুন্য পদ রেখেই ক্ষান্ত হয়নি শূন্য পদের বিলোপ ঘটিয়েছে।।মোদী জামানায় শুন্যপদ বিলোপ এর সঙখ্যা১’৫৭ লক্ষ ।। আরও আশ্চর্যজনক ঘটনা ঘটেছে।। শূন্য পদের একটা বড় অংশ তফসিল জাতি,আদীবাসি ও অন্যান্য অনুন্নত সম্প্রদায়ের জন্য সংরক্ষিত পদ।।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।