দেশ

আসামে রাজ্য ব্যাপী রাষ্ট্রীয় বিজ্ঞানমনস্কতা দিবস পালন


সীমা বিশ্বাস: চিন্তন নিউজ: ২২শে আগস্ট:– রাজধানী গুয়াহাটি মহানগরীর বিভিন্ন স্থানের সঙ্গে রাজ্যের বিভিন্ন জেলায় যেমন ন’গাঁও,জাগীরোড,জোরহাট, শিবসাগর,ডুমডুমা, মির্জা বকো, গোয়ালপাড়া, মঙলদৈ, টিহু, বরপেটারোড, শিলচর প্রভৃতি জায়গায় ইলোরা বিজ্ঞান মঞ্চের উদ্যোগে বিজ্ঞান মনস্কতা দিবস পালন করা হয়। উল্লেখ্য যে ২০১৩ সনের ২০আগষ্টে দেশের যুক্তি বাদী তথা অন্ধবিশ্বাস বিরোধী আন্দোলনের অগ্ৰণী নেতা এবং বিজ্ঞানমনস্কতা প্রসারে উৎসর্গকৃত প্রাণ ডঃ নরেন্দ্র দাভোলকর উগ্ৰপন্থী প্রতিক্রিয়াশীল শক্তির গুলিতে নিহত হয়েছিলেন। পরবর্তীতে এই শক্তির হাতে নিহত হয়েছিলেন বৈজ্ঞানিক মানসিকতার পক্ষে এবং সবধরনের সাম্প্রদায়িকতা- ধর্মীয় উন্মাদনা অন্ধবিশ্বাসের বিরুদ্ধে বলিষ্ঠ অবস্থান গ্ৰহন করা যুক্তিবাদী লেখক চিন্তাবিদ গোবিন্দ পানসারে,কর্ণাটক বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য এম এম কালবুরগী, নির্ভীক সাংবাদিক গৌরী লঙ্কেশ এবং আরো বিশিষ্ট মানুষ।

এ আই পি এস এনের অসম শাখা বিবৃতিতে বলা হয় যে বর্তমান সময়ে দেশে প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে অন্ধবিশ্বাস এবং অন্ধসংস্কার। বিজ্ঞান তথা বৈজ্ঞানিক মানসিকতার উপর চলছে পরিকল্পিত এবং ধারাবাহিক আক্রমণ। প্রতিষ্ঠিত বৈজ্ঞানিক তত্ত্ব এবং পরীক্ষা লব্ধ জ্ঞান নসাৎ করে অপবিজ্ঞান-কল্পবিজ্ঞানের চর্চা চলছে ব্যাপক হারে। পৌরাণিক রূপকথা- অতিকথা- কল্পকাহিনীকে বিজ্ঞান হিসাবে প্রতিষ্ঠিত করার চলছে অপচেষ্টা। অতি দুর্ভাগ্যজনক যে রাষ্ট্রীয় শিক্ষা নীতি ২০২০ এ অন্যান্য শিক্ষা বিরোধী অবস্থানের সঙ্গে অন্ধবিশ্বাসকে উৎসাহিত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর পাঠ্যক্রমে জ্যোতিষ শাস্ত্রের মতে অবৈজ্ঞানিক শিক্ষা তথা পাঠ্যক্রম অন্তর্ভুক্ত করার প্রস্তুতি চলছে। হেয়জ্ঞান করা হচ্ছে জ্যোতির্বিজ্ঞান চর্চা তথা অধ্যয়ন।

অসমে সম্প্রতি অন্ধবিশ্বাস জনিত নৃশংস ঘটনার ব্যাপকতা ক্রমান্বয়ে বাড়ছে। ডাইনীর নামে বর্বর হত্যা-নির্যাতন এবং নরবলির মত ঘটনা নিয়মিত ঘটছে।ভন্ড বাবা ফকির তান্ত্রিক, জ্যোতিষীর ঠগ প্রবঞ্চনা রাজ্যের জনসাধারণের সচেতন অংশকে উদ্বিগ্ন করে তুলেছে। এই পরিস্থিতিতে রাষ্ট্রীয় বিজ্ঞান মনস্কতার দিবসের তাৎপর্য বিশেষভাবে উল্লেখযোগ্য।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।