জেলা

বিশেষ বিশেষ খবর – জলপাইগুড়ি জেলা


দীপশুভ্র সান্যাল: চিন্তন নিউজ:২০শে ফেব্রুয়ারি:– রাজ্য সরকারের বঞ্চনার বিরুদ্ধে অবস্থান কর্মসূচি ও এন বি এস টি সি র ম্যানেজিং ডিরেটরের উদ্দেশ্যে স্মারকলিপি প্রদান করলো নর্থ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট পেনশনারস্ অ্যাসোসিয়েশন জলপাইগুড়ি শাখা।গত বছর ষষ্ঠ পে কমিশন ঘোষণা হওয়ার পরেও অবসরপ্রাপ্ত কর্মচারীরা বর্ধিত হরে পেনশন পাচ্ছেন না। তারা দাবি করেন অবিলম্বে বর্ধিত হারে পেনশন ও বকেয়া এরিয়ার প্রদান করবার জন্য। সমস্ত  কন্ট্রাক্টচুয়াল  কর্মীদের স্থায়ী করে ন্যূনতম ২১০০০টাকা মাসিক বেতন প্রদানের দাবি করা হয়। যতদিন স্থায়ী করা না হচ্ছে ততদিন বছরে ৩% হারে ইনক্রিমেন্ট প্রদানের দাবি করা হয়। শিল্পকে বেসরকারিকরণের বিরুদ্ধেও সোচ্চার হন তারা। শূন্যপদে কর্মীনিয়োগের দাবি সহ বিভিন্ন দাবিতে অবস্থান চলে।  অবস্থানে বক্তব্য রাখেন সংগঠনের নেতৃত্ব রতন দত্ত, দিলীপ বণিক, অমিত বাগচী, শম্ভু নাথ বিশ্বাস প্রমুখ.

আবার আজ রাজ্য জুড়ে শিক্ষা ও চাকরির দাবিতে নবান্ন অভিযানে  নেমে পুলিশের নির্মম আক্রমণে শহীদের মৃত্যু হয় মৈদুল ইসলাম মিধ্যা। আহত হয়েছে দুই শতাধিক বলে অভিযোগ করে পথে নামল শিক্ষক সংগঠনগুলো। শুক্রবার রাতে কদমতলা মোড়ে শহীদ বেদীতে ফুল দিয়ে মোমবাতি জ্বালিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর  পাশাপাশি পরিবারের প্রতি সমবেদনা জানান হয়। সভায় সভাপতিত্ব করেন নিখিলবঙ্গ শিক্ষক সমিতির জেলা সম্পাদক প্রসেনজিত্ রায়। সভায়  বক্তব্য রাখেন শিক্ষক নেতা বিপ্লব ঝাঁ ,কৃষ্ণ সেন,  কৌশিক গোস্বামী, রাজীব ভট্টাচার্য। সভার শুরুতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সঙ্গীত পরিবেশন করেন শিক্ষক সাগ্নিক ভট্টাচার্য। বক্তারা বলেন কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার যেকোনো গণতান্ত্রিক আন্দোলনকে পুলিশ দিয়ে দমন করতে চায় । তাদের দাবি ছাত্র যুবদের আন্দোলনেরই চাপে পড়ে রাজ্য সরকার বাধ্য হয়েছে দীর্ঘ দিন আটকে থাকা প্রাথমিক শিক্ষক নিয়োগ করতে। কিন্তু এই শিক্ষক নিয়োগেও দুর্নীতির ছোঁয়া লেগেছে বলে অভিযোগ করেন। জলপাইগুড়িতে পাশ করা সব শিক্ষক শিক্ষিকাকে নিয়োগ কেন দেওয়া হল না কেন তাদের রাস্তায় নেমে আসতে হলো এই প্রশ্নও তুলতে দেখা যায়। দ্রুত বাকি শিক্ষকদের নিয়োগ না হলে আন্দোলন কাকে বলে তাও দেখিয়ে দেওয়া হবে বলে জানান।

অপরদিকে কারারক্ষীদের আন্দোলন জলপাইগুড়িতে।জলপাইগুড়ি জেলার কেন্দ্রীয় সংশোনাগারের কারা রক্ষীরা আজ আন্দোলন সংগঠিত করে সংশোনাগারের সামনে।তাদের দাবি এই রাজ‍্যে একমাত্র পুলিশ ও কারারক্ষীকর্মচারীরা প্রথম থেকে ৩০দিনের কমপেনশেশন পে (compensation pay ) পেয়ে আসছে।কিন্তু পুলিশ ৬০দিনের আর কারা রক্ষীরা  সেই ৩০ দিনে পড়ে আছে। এই  বৈষম্যর জন্য আন্দোলন। শনিবার কেন্দ্রীয় সংশোনাগারের সামনে এই আন্দোলন সংগঠিত করছে।এখানে মোট ১০৫ জন কারা রক্ষী  আন্দোলনে সামিল হন। প্রায় ১৫০০জন আবাসিক সংশোনাগারে রয়েছে এখানে।এছাড়াও তাদের বলেন সিসিএল থেকে তারা বঞ্চিত ।তাই এই সকল সুবিধা তাড়াতাড়ি তাদের দেবার দাবি রাখেন।

আজ নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে নেতাজী সুভাষ চন্দ্র বসু ১২৫তম জন্ম বাষিকি উৎযাপন কমিটির উদ্যোগে শুক্রবার নেতাজী সুভাষ ফাউন্ডেশনে উৎদোকতা কমিটির তরফে একটি সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়েছিল। রবীন্দ্রভবনের মাঠে ৯ই মার্চ থেকে ১৫ই মার্চ পযর্ন্ত  ৩০টির বেশি প্রশাসক  সংস্থা বিভিন্ন বই নিয়ে হাজির এখানে হবে। এই  বই মেলা  উপলক্ষে রবিন্দ্রভবন প্রাঙ্গনের নামকরণ আজাদ হিন্দ প্রাঙ্গন করা হয়েছে।এই বই মেলা উপলক্ষে একটি কমিটি গঠিত হয়েছে।সেখানে  দুজন  কমিটির যুগ্ম আহবায়ক হয়েছে চয়ন অধিকারী ও গৌতম গুহ রায়।এছাড়াও নয়টি সাব কমিটি ও গঠন করা হয়েছে বলে সাংবাদিক সম্মেলনে উৎযাপন কমিটির আহবায়ক গোবিন্দ রায় জানিয়েছেন।



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।