জেলা

দক্ষিণ চব্বিশ পরগনা জেলা পঞ্চায়েত পরিক্রমা।


চিন্তন নিউজ ২৮/৬/২৩:- প্রতিবেদনে অভিজিত দাসগুপ্ত — ভোটের খবর সংগ্রহ করতে আমরা নূরপুর অঞ্চলে পৌঁছলাম । গঙ্গার পারে দেয়াল লেখা হচ্ছে সিপিআইএম এর পক্ষ থেকে। আমাদের সাথে পরিচিত হলেন নির্মাণ কর্মী ইউনিয়ন এর নেতা বাবলু হাজারা র। উনি দেয়াল লিখছিলেন। আসলে নূরপুর বলতে আমরা যেটা জানি সেটা হলো গাছ, পালা, নদী, পুকুর ইত্যাদি নিয়ে নৈসর্গিক দৃশ্য যেটা দেখার জন্য মানুষ কলকাতা থেকে ছুটে যায়। একটা সিপিআইএম এর মিছিল আর মিছিলের সামনে দুটো রাজঁহাস যাচ্ছে, যেন মনে হচ্ছে রাজঁহাস দুটি মিছিল টাকে লিড দিচ্ছে। বাবলু বাবু কে ভোট নিয়ে প্রশ্ন করতে বললেন, দেখুন একটা সময় ছিলো যখন ভোট মানে এখানে উৎসব ছিলো কিন্তু পরিবর্তনের জামানায় আজ সেটা উৎ -শব এ পরিণত হয়েছে। মনোনয়ন পর্বের শুরু থেকেই আজ পর্যন্ত রক্ত ধারা বয়ে চলেছে। মনোনয়ন পত্র প্রত্যাহার করার চাপ, শাসনি দিয়ে না পেরে শেষে পুলিশ কে দিয়ে, ভয় দেখিয়ে কিছু মনোনয়ন প্রত্যাহার করিয়েছে। তাসত্ত্বেও লড়াই চালিয়ে যাচ্ছে সিপিআইএম এর কর্মী রা। সিপিআইএমকে ভোট দেবো বলায় গুলি বিদ্ধ হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন সাতগাছিয়ার খয়রুল শেখ। এই ঘটনার তীব্র নিন্দা করে দোষীদের শাস্তির দাবী করেছেন জেলার সম্পাদক শমীক লাহিড়ী। যদি অবিলম্বে দোষী দের গ্রেফতার না করা হয় তবে আরও জোরদার লড়াই হবে।

অপরদিকে সোনাপুর বনহুগলী -১নং গ্রান পঞ্চায়েতের দক্ষিণ বনহুগলী শাখায় cpim এর প্রার্থী দের বাড়ী বাড়ী প্রচারে বের হতে দেখা গেছে। শেষে দেখাযায় একটা মিছিল। এই মিছিলে ছিলেন প্রার্থী রা এবং বাম কর্মী এবং সমর্থক দের।

অভিজিত ব্যানার্জী র ভোট প্রতিবেদন —
পিয়ালী অঞ্চলে ৪৩নং জেলা পরিষদ আসনে সিপিআইএম প্রার্থী সমীর মান্না ভোট প্রচারে বের হয়েছেন দেখা যায়।

অন্য দিকে কিছু অঞ্চলে দেখা যায় যারা গ্রামে কাজ না থাকায় ভিন্ন রাজ্যে রুটি রুজির টানে কাজ করতে যায়। তাঁদের গ্রামে লাল ঝান্ডা নিয়ে মিছিল করতে। দু -একজন পরিযায়ী শ্রমিকের কাছ থেকে কথা প্রসঙ্গে জানা গেলো কি কি করবে তারা বাহিরে না গেলে পেট কি করে চলবে?গ্রামে পরিবর্তনের পরে শুধু দুর্নীতি, আবাস যোজনার টাকা নেই, জব কার্ড কেঁড়ে নিয়েছে, আবার কাজ করেও টাকা মেলেনি। তাই আজ তারা সঙ্গবদ্ধ, তারা আজ লাল ঝান্ডা নিয়ে এর প্রতিবাদে রাস্তায়।


এই প্রচন্ড বৃষ্টির মধ্যেও একতারা অঞ্চলে সাধু খার দাঁড়ি তে জেলা পরিষদ প্রার্থী শুভশ্রী মন্ডলের সভায় মানুষের উপচে পরা ভীড় ও দেখতে পাওয়া গেছে ।

সুশান্ত ঘোষ এর রিপোর্ট:– আসন্ন পঞ্চায়েত নির্বাচন উপলক্ষে সি পিআই এম সোনারপুর মধ্য এরিয়া কমিটির ডাকে সোনারপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের কর্মী সভা অনুষ্ঠিত হলো রামপুরে। এই কর্মী সভায় প্রধান বক্তা ছিলেন সি পিআই এম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী।এ ছাড়া অন্যান্য বক্তারা হলেন বর্ষীয়ান নেতা কাজল দে, জেলা পরিষদের বামপন্থী প্রার্থী পরিতোষ কুমার মন্ডল , এরিয়া কমিটির সম্পাদক উদয়ন সরকার ,জেলা কমিটির সদস্য সদস্য স্বপন ধর ,মিলি চক্রবর্তী , দীপঙ্কর শীল প্রমুখ । সভাপতিত্ব করেন এরিয়া কমিটির সদস্য সুশান্ত ঘোষ।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।