কলমের খোঁচা

ডুয়ার্স নিয়ে কিছু কথা -প্রথম পর্ব


শ্যামল চ্যাটার্জি:চিন্তন নিউজ:৮ই মার্চ:–আজ থেকে শুরু হোক ডুয়ার্সের কথা। ভ্রমণপিপাসুদের কাছে খুব প্রিয় জায়গা এই ডুয়ার্স। হিমালয়ের পাদদেশ তথা সমভূমি ও পর্বত অঞ্চলের মিলনস্থানে ডুয়ার্স এর অবস্থান।
ডুয়ার্স শব্দটির দিকে একটি ভালো করে নজর করলে ডুয়ার্স শব্দটির অর্থ খুব সহজেই ধরা যায়। ‘ডোর’ থেকে ডুয়ার্স। মানে দরজা অর্থাৎ প্রবেশদ্বার।

১৮৮৬ সালে সার্জন রেনির লেখা। ভুটান এন্ড দ্য স্টোরি অফ ডুয়ার ওয়ার ‘(Bhotan and the story of Dooar war’ ) বইটি থেকেই এই নামের সৃষ্টি বলা যেতে পারে। কারণ এই বইটিতে সমতল থেকে ভুটান যাবার পথ বা দুয়ার কিংবা দুয়ারগুচ্ছ থেকে ডুয়ার্সের কথা প্রথম পাওয়া যায়। সর্ব মোট ১৮টি দুয়ার বা Dooars আছে।

এখানে বলা প্রয়োজন ডুয়ার্স দুই ভাগে বিভক্ত। একটি ভাগ পশ্চিমবঙ্গে আরেকটি আসামে। ডুয়ার্সকে সংকোশ নদী দুই ভাগে ভাগ করেছে। এই নদীর পূর্বের অংশকে বলা হয় পূর্ব ডুয়ার্স বা অসম ডুয়ার্স এবং পশ্চিমের অংশকে বলে পশ্চিম ডুয়ার্স বা পশ্চিমবঙ্গ ডুয়ার্স। পশ্চিমবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার এবং অসমের ধুবড়ি, কোকড়াঝাড়, বরপেটা, গোয়ালপাড়া ও বঙাইগাঁও জেলা নিয়ে ডুয়ার্স অঞ্চল গঠিত।

এখানে বলা প্রয়োজন ১৮৬৫ সালে সিঞ্চুলা পাহাড়ে সিঞ্চুলা চুক্তির মাধ্যমে শেষ হয় দ্বিতীয় ভুটান যুদ্ধ। তার ত্রিশ বছর বাদে এই অঞ্চলের জরিপ করা হয়। আর সার্জন রেনির বই থেকে জানা যায় এই ১৮টি দুয়ার বা Dooar-এর কথা। সার্জন রেনি-র তথ্য অনুযায়ী এই দুয়ারগুলির পাঁচটি পশ্চিমবঙ্গে। আর তেরোটি আসামে।
সেইগুলো হলো
১) ডালিম কোট – দার্জিলিং জেলায়
২) ময়নাগুড়ি – জলপাইগুড়ি জেলায়
৩) চামূর্চি – জলপাইগুড়ি জেলায়
৪) লক্ষী – জলপাইগুড়ি জেলায়
৫) বক্সা বা পাশাখা – জলপাইগুড়ি জেলায়
৬) ভলকা – জলপাইগুড়ি জেলায়
৭) বরা – আসামের কোকরাঝার জেলায়
৮) গুমর – আসামের কোকরাঝার জেলায়
৯) রিপো – আসামের কোকরাঝার জেলায়
১০) ছেরাং – আসামের কোকরাঝার জেলায়
১১) বাগ বা ছোটো বিজনি – আসামের বিজনির অন্তর্ভুক্ত
১২) বুড়িগুমা – আসামের দরং জেলায়
১৩) কালিং – আসামের দরং জেলায়
১৪) শুরকোল্লা – আসামের কামরূপ জেলায়
১৫) বংস্‌কা – আসামের কামরূপ জেলায়
১৬) চাপাঘোরি – আসামের কামরূপ জেলায়
১৭) চাপঘোমা – আসামের কামরূপ জেলায়
১৮) বিজনি – আসামের কামরূপ জেলায়।

ক্রমশঃ——


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।