জেলা

হাওড়া জেলার টুকরো খবর—–


সরোজ দাস: চিন্তন নিউজ:১৯শে আগস্ট:- খবরের শিরোনামে হাওড়ার জয়সোয়াল হাসপাতাল—-অনেক দিন আগে থেকেই বেহাল স্বাস্থ্য ব্যবস্থার শরিক হিসেবে স্থায়ী আসন অলংকৃত করে আছে বামপন্থীদের ৩৪ বছরের সাফল্যের নজির হাওড়ার জয়সোয়াল হাসপাতাল। রোগীদের সঙ্গে দুর্বব্যহার, খাদ্য ও পানীয় জলের অপ্রতুলতা, নিম্নমানের খাবার দেওয়া, চিকিৎসার নামে হয়রানি সবকিছুতেই ‘এগিয়ে বাংলার’ গর্ব এই হাসপাতাল।

আজ গণতান্ত্রিক যুব ফেডারেশন ও গণতান্ত্রিক মহিলা সমিতি উত্তর হাওড়া আঞ্চলিক কমিটির পক্ষ থেকে হাসপাতালের সামনে বিক্ষোভ কর্মসূচি নেওয়া হয় এবং ডেপুটেশন দেওয়া হল বেহাল স্বাস্থ্য ব্যবস্থা পুনরুদ্ধারের দাবিতে।

আগামীকাল ২০ আগস্ট ‘জাতীয় বিজ্ঞান মনস্কতা দিবস।’ কিন্তু দুর্ভাগ্যজনক যে কাল লকডাউন। আজকে যখন কোভিড ১৯ মোকাবিলায় লাগাতার অবৈজ্ঞানিক প্রথাকে মান্যতা দেওয়ার চেষ্টা চলছে, নোংরা রাজনীতি চলছে এক বিশেষ সম্প্রদায়ের বিরুদ্ধে তখন আরও বেশী করে সচেতনতা ও বিজ্ঞানমনস্ক হওয়া অত্যন্ত জরুরী। আজ উত্তর হাওড়া সালকিয়া বিজ্ঞান কেন্দ্রের পক্ষ থেকে ‘জাতীয় বিজ্ঞানমনস্কতা দিবস’ পালন করা হল। স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সুশৃংখলভাবে অনুষ্ঠানটি করা হয়।

সংবাদদাতা—–সুভাষ ধুল জানাচ্ছেন, গণতান্ত্রিক যুব ফেডারেশন দক্ষিণ হাওড়া আঞ্চলিক কমিটির আহ্বানে প্রয়াত যুবকর্মী অঞ্জন চক্রবর্তী স্মরণে এক স্বাস্থ্যপরীক্ষা শিবির এবং রক্তদান কর্মসূচি নেওয়া হয়। ২৫ তম বর্ষে পদার্পণ করল এই কর্মসূচি। সকালে স্বাস্থ্যপরীক্ষা শিবিরে ৯০ জনেরও বেশী এলাকার সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। করোনা মোকাবিলার সমস্ত নিয়মকানুন মেনেই কর্মসূচি রূপায়িত হয়। অভিজিৎ মিত্র চ্যারিটেবল ট্রাস্টের সহযোগিতায় স্থাস্থ্যপরীক্ষা করা হয়।
বিকেলে রক্তদান শিবিরে ৫৫ জন রক্তদান করেন যার মধ্যে মহিলা রক্তদাতা ছিলেন ১৪ জন। উপস্থিত ছিলেন সংগঠনের জেলা সম্পাদক বিপ্লব বেরা, সভাপতি শৈলেন্দ্র কুমার রাই প্রমুখ। এলাকার যুবকদের উপস্থিতি ও সক্রিয় ভূমিকা পালন লক্ষণীয়।

সংবাদদাতা—আশিস কংসবণিক এর রিপোর্ট:- দায়বদ্ধতা, মানবিক মূল্যবোধ এগুলো কেবলমাত্র ছাপার অক্ষরে দেখতে ও দেখানোর রাজনীতি তে আস্থা রাখে ফ্যাসিস্ট দলগুলো— বাস্তবে রূপান্তরিত করে চলেছে বামপন্থায় আস্থাশীল দল এবং গণসংগঠনগুলো। গণতান্ত্রিক যুব ফেডারেশন-সিটু বালী জগাছা উত্তর আঞ্চলিক কমিটির পক্ষ থেকে বিরোধী দলের দখলে থাকা বালী পঞ্চায়েতের নেতাজীনগর অঞ্চলের করোনা আক্রান্ত বাড়ীসহ সমগ্ৰ এলাকা স্যানিটাইজ করা হল।

সংবাদ দিয়েছেন—-অরিন্দম চক্রবর্তী।:- হাওড়া জেলায় বাঁকড়ায় গত সাত বছর আগে সন্ত্রাসের শিকার হওয়া সিপিআই(এম) এর পার্টি অফিস পুনরায় এলাকার মানুষকে নিয়ে খোলা হয়েছে শ্রমজীবী মানুষের জন্য ।

প্রচন্ড বৃষ্টি ! সেই আবহাওয়াকে উপেক্ষা করে তিন কবি রবীন্দ্র নজরুল সুকান্ত স্মরণ অনুষ্টান ! একমাত্র ভারতের কমিউনিস্ট পার্টি ( মাঃ ) র উদ্যোগ বলেই সম্ভব ! হ্যাঁ আজ সিপিআই(এম) জগৎবল্লভ পুর এরিয়া কমিটির উদ্যোগে মুন্সীরহাটে হলো তিন কবির স্মরণ অনুষ্টান ! সেই অনুষ্টানের কিছু মূহুর্ত তুলে ধরার চেস্টা করলাম । ও যে কথাটি বলা ই হয়নি সামাজিক দূরত্ব নয় শারীরিক দূরত্ব মেনেই অনুষ্টান হয়েছে !


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।