দেশ

দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে তদন্তের দাবিতে রাষ্ট্রপতির কাছে সীতারাম ইয়েচুরি ও বিরোধী নেতারা।


চিন্তন.নিউজ : কল্পনা গুপ্ত:১৮ই সেপ্টেম্বর: – রাষ্ট্রপতির কাছে বিচারবিভাগীয় তদন্তের দাবি নিয়ে দেখা করলেন সি পি আই এমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি, বিশিষ্ট কংগ্রেস নেতা আহমেদ প্যাটেল, সি পি আই সাধারণ সম্পাদক ডি রাজা, ডি এমকে সম্পাদক কানিমোঝি, এবং আর জে ডি সাংসদ মনোজ ঝা। তাঁদের দাবি ফেব্রুয়ারী মাসে উত্তর পূর্ব দিল্লিতে নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে যে ভয়াবহ দাঙ্গা বেঁধেছিলো তাতে দিল্লি পুলিশের ভূমিকা সঠিক ছিলো না। তাই একটি নিরপেক্ষ তদন্তের দাবিতে রাষ্ট্রপতিকে চিঠি দেওয়া হয়। এতে বলা হয়েছে – ১) দাঙ্গার সময়ে প্রকাশ্যে আসা ভিডিওগুলিতে দেখা গেছে দাঙ্গায় আক্রান্ত জনগণের পাশে দাঁড়িয়ে নির্লিপ্ত অবস্থান পুলিশের। অথচ আহত মানুষের প্রতি নির্মম লাঠিচার্জ করা, জোর করে জাতীয় সঙ্গীত গাওয়ানো, বিশেষত সংখ্যালঘুদের ওপর পক্ষপাতদুষ্ট নির্যাতন তদন্তের ক্ষেত্রে প্রশ্ন তুলছে।

২) বিভিন্ন সমাজকর্মী ও নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী আন্দোলনে যুক্ত তরুণ নেতাদের পুলিশ হেনস্থা করছে এবং মিথ্যা মামলায় অভিযুক্ত করছে।

৩) রাজনৈতিক নেতাদের বিরুদ্ধে যে মিথ্যা মামলায় নাম জড়ানো হয়েছে সীতারাম ইয়েচুরি, কয়েকজন বুদ্ধিজীবী ও শিক্ষাবিদদের। এই অপ্রাসঙ্গিক কাজকর্ম আবারো তদন্তকে প্রশ্নের সম্মুখীন করে তুলছে।

দিল্লি পুলিশ ওই দাঙ্গায় চার্জশিট জমা দিয়েছে তাতে ১৫ জনের নাম উল্লেখ করা আছে সতেরো হাজার পাতার চার্জশিটে। অথচ বিজেপি নেতা কপিল মিশ্র, অনুরাগ ঠাকুরদের নাম নেই চার্জশীটে যারা দাঙ্গার আগে প্রকাশ্যে উত্তেজনা ছড়ানো ও উস্কানিমূলক বার্তা ছড়িয়ে গেলেন। তাই বিরোধীরা দিল্লি পুলিশের ভূমিকা নিয়ে সম্যক প্রশ্নই তুলেছেন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।