দেশ

নাগরিকত্ব বিলের প্রতিবাদে সাহিত‍্য এ্যাকাডেমী পুরষ্কার প্রত‍্যাখ‍্যান করলেন উর্দু লেখিকা শিরিন দলভি।।


চৈতালী নন্দী:চিন্তন নিউজ:১৩ই ডিসেম্বর:–নাগরিকত্ব বিলের প্রতিবাদে সাহিত‍্য এ্যাকাডেমী পুরষ্কার প্রত‍্যাখ‍্যান করলেন উর্দু লেখিকা শিরিন দলভি।।

সবেমাত্র গতকাল রাজ‍্যসভায় পাশ হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল (cab)।এর বিরুদ্ধে দেশজুড়ে চলছে প্রতিবাদ আন্দোলন।এবার শুধুমাত্র রাষ্ট্রপতির স্বাক্ষর অপেক্ষায় …তার পরেই আইনে পরিনত হবে এই জনবিরোধী বিলটি।এই বিলের প্রতিবাদেই প্রবীণ উর্দু সাংবাদিক ও লেখিকা শিরিন দলভি প্রত‍্যাখ‍্যান করলেন কয়েকবছর পূর্বে পাওয়া পুরষ্কারটি।

এই বিলটি পাশ হলেই তা আইনে পরিনত হবে।এর  পরেই প্রতিবেশী দেশগুলোর অমুসলিম শরনার্থীরা ভারতীয় নাগরিকত্বের জন‍্যে আবেদন জানাতে পারবে।কিন্তু মুসলিম শরনার্থীরা এই সুযোগ থেকে বঞ্চিত হবে।এই বিলটি  ধর্মীয় বিভেদ মূলক একটি বিল,যা ভারতীয় সংবিধানের আদর্শের মূল ভিত্তিকে অস্বীকার করে। যদিও এর কয়েকবছর আগেই ফরাসী সাপ্তাহিক পত্রিকায় একটি কার্টুন শেয়ারের অপরাধে তিনি মুসলিমদের ক্ষোভের মুখে পড়েন ও বিজেপি সরকার তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

সাংবাদিক দলভির মতে এই বৈষম‍্য সৃষ্টিকারী ও বিভেদ মূলক বিলটির বিরুদ্ধে তিনি তাঁর সম্প্রদায়ের পাশে দাঁড়িয়ে ,ধর্মনিরপেক্ষতা ও গনতন্ত্রের জন‍্যে লড়াই চালিয়ে যাবেন। সোস‍্যাল মিডিয়ায় তিনি জানিয়েছেন যে নাগরিকত্ব বিল পাশ হবার খবরে তিনি দুঃখিত ও ব‍্যাথিত,এই বিল সংবিধানের উপর আক্রমণ।তার প্রতিবাদ স্বরূপই সাহিত্যের জন‍্যে ২০১১  সালে পাওয়া পুরষ্কার টি তিনি ফিরিয়ে দিচ্ছেন।তিনি আরও জানিয়েছেন তিনি তাঁর সম্প্রদায়ের পাশে দাড়িয়ে লড়তে চান ,যা আসলে গনতন্ত্রের জন‍্যে লড়াই।নিজেদের সংস্কৃতিকে রক্ষার এই যুদ্ধ চালিয়ে যেতে দায়বদ্ধ তিনি।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।