বিদেশ

আবার আক্রান্ত তেলবাহী জাহাজ।


মীরা দাস :চিন্তন নিউজ :১৪ই জুন:– আবার আক্রান্ত তেল বাহী জাহাজ ….বাড়লো উত্তেজনা পশ্চিম এশিয়ায়।এক মাস আগে পারস্য উপসাগরে সৌদী তেলবাহী জাহাজে হামলা চালানো হয়েছিল ।ঠিক একমাসের ব্যবধানে আবার আক্রান্ত তেলবাহী জাহাজ ,যার ফলে উপসাগরীয় এলাকায় উত্তেজনা ও বাড়ছে তেলের দাম।আজ সকালে ওমান উপসাগরে দুটি তেল বাহী জাহাজের ওপর হামলা চালানো হয়। দুটি জাহাজের ৪৪ জন কর্মীই অক্ষত আছেন ,তারা জলে ঝাঁপ দিয়ে প্রাণে বেঁচেছেন। তবে এর পিছনে কাদের হাত আছে তা ষ্পষ্ট নয়। ইরানের বিদেশমন্ত্রী মহম্মদ জাভাল জারিফ টুইট করে ঘটনা টি সন্দেহ জনক বলেছেন।

সৌদী ও মার্কিন সরকার ইঙ্গিত দিয়েছে যে ইরানের মদত পুষ্ট জঙ্গি গোষ্টীর হাত আছে বলে মনে করা হচ্ছে।
আজ প্রথম ঘটনাটি ঘটে স্থানীয় সময় সকাল পৌনে নটা নাগাদ। নরওয়ের একটি জাহাজে পর পর তিনটি বিস্ফোরনের শব্দ শোনা যায় ।জাহাজটি প্রবল দাহ্য ইথানল নিয়ে কাতার থেকে তাইওয়ান যাচ্ছিল জাহাজটি। পরের হামলাটি হয় “কোকুকা কারেজাস ” নামে সিঙ্গাপুরের একটি তেলবাহী জাহাজে ,সেটি তখন আরব আমির শাহী থেকে ৭০ নটিক্যাল মাইল দুরে ছিল। আমেরিকার সঙ্গে গত কয়েকমাস ধরে ইরাণের যে চাপানোতর, চলছে তা খানিকটা কমাতেই ,জাপানের প্রধানমন্ত্রী শিনজো আরের এই ইরাণ সফর। সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়েতোল্লা খোমেনেইয়ের সঙ্গে কথা হয় আবের।

আমেরিকার পঞ্চম নৌবহর একটি বিবৃতিতে জানিয়েছে, দু’টি জাহাজ থেকেই তাদের কাছে বিপদ বার্তা গিয়েছিল। তবে এ বার এখনও পর্যন্ত তেহরানের দিকে অভিযোগের আঙুল তোলেনি ওয়াশিংটন।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।