রাজ্য

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচনে এস‌এফ‌আই এর বিপুল জয়।


নিউজ ডেস্ক:চিন্তন নিউজ:১৪ই নভেম্বর:–জেএনইউ, পণ্ডিচেরী ,রাজস্থানের বিভিন্ন কলেজ ও ইউনিভার্সিটি এবং হায়দরাবাদের পর ছাত্রসংসদ নির্বাচনে এবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে বিপুল ভাবে জয় পেল এসএফআই। প্রসঙ্গত পশ্চিমবঙ্গ সরকার ছাত্র সংসদ নির্বাচন বন্ধ করে দেওয়ায় ছাত্রছাত্রীদের ও শিক্ষামহলে ক্ষোভ জন্মেছিল। পশ্চিমবঙ্গে দীর্ঘ আড়াই বছর পরে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হলো। প্রথম ভোট হ’ল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে। আর সেখানেই এস‌এফ‌আই এর বিপুল জয়।

এই নির্বাচনে সিপিআইএমের ছাত্র সংগঠন এস এফ আই এর কাছে এখানে বিরোধীরা খড়কুটোর মতো উড়ে গেল। বৃহস্পতিবার নির্বাচনের পর সন্ধেয় ফল প্রকাশ হয়। জিএস, এজিএস, প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট এবং জিসিআর সেক্রেটারি- এই পাঁচটি আসনেই বিপুলভোটে জয়ী সিপিএমের ছাত্র শাখা। শুধু তাই নয়, ১১৫টি সিআর আসনের ৫৮টি আসনেও জয়ী ভারতের ছাত্র ফেডারেশন।

প্রেসিডেন্সিতে ২০১০ সালে শেষবার ছাত্র সংসদের দায়িত্ব পেয়েছিল এসএফআই। তারপর থেকে আইসির কাছে ক্রমাগত হার। মাঝে দু’বছর রাজ্য সরকার শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র ভোটে নিষেধাজ্ঞা জারি করে। এরমাঝে আইসির বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে। এবার ভোটে রাম মন্দিরের বিরোধিতা-সহ দুনিয়ার নানা ঘটনায় প্রতিবাদ করেছে আইসি। কিন্তু নিজেদের প্রতিষ্ঠানেই যে তলে তলে প্রবল ক্ষোভ জমাছিল তা টের পায়নি এই ছাত্র সংগঠন।

অন্যদিকে রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতি-সহ প্রেসিডেন্সির নানা ইস্যু নিয়ে সরব ছিল এসএফআই। ক্যান্টিনের খাবারের মান, গ্রন্থাগারে বাড়তি বইয়ের অপ্রতুলতা, ক্যাম্পাসের পরিচ্ছন্নতা, বাংলা মাধ্যম থেকে আসা পড়ুয়াদের হীনমন্যতা ইত্যাদি ইস্যুতে সারা বছর আন্দোলন করে আসছিল এসএফআই। ফলে ছাত্র সংসদ নির্বাচনে জয় পেয়েছে এস এফ আই। জয়ের পর ক্যাম্পাসজুড়ে শুধু লাল আবির। বাঁধ ভাঙা উচ্ছ্বাস। স্লোগানে, গানে কবিতায় জয় উদযাপন শুরু করে এস এফ আই এর কর্মী ও সমর্থকরা। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে এস‌এফ‌আই এর ছাত্র সংসদ নির্বাচনে বিপুল জয় রাজ্য রাজনীতিতে নতুন মোড় এনে দেবে বলে আশা রাজনৈতিক মহলের।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।