রাজ্য

দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের


রত্না দাস, চিন্তন নিউজ, ৭ জুন: গোঘাটের কিছু মহিলা ২০০৯ সাল থেকে স্বনির্ভর গোষ্ঠীর সদস্যা। কিন্তু আজও তারা স্বনির্ভর হতে পারেনি বলে একাংশের অভিযোগ। “যাবতীয় সরকারি সুযোগ সংঘের কিছু সদস্য লুটে নিচ্ছে”- এই অভিযোগ তুলে বৃহস্পতিবার দুপুরে গোঘাটের কামারপুকুর পঞ্চায়েত এলাকার ২৮টি স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা গোঘাট-২ ব্লকে বিক্ষোভ দেখান।
গোষ্ঠীর মহিলাদের অভিযোগ, পঞ্চায়েত এলাকার স্বনির্ভর গোষ্ঠীগুলো নিয়ে যে সংঘ গঠন করা হয়েছে, সেগুলো দুর্নীতির আখরা।যাবতীয় অনিয়মের মুলে রয়েছে তৃণমূলের কিছু নেতা ও প্রশাসনের কিছু অংশ।
বিডিও অরিজিৎ দাস বলেন, কামারপুকুর পঞ্চায়েতে এলাকার সংঘটি নিয়ে দীর্ঘদিন ধরেই জটিলতা আছে। দুপক্ষকে নিয়ে বসে সমস্যা মেটাবার চেষ্টা করা হবে।
জাতীয় গ্রামীন জীবিকা মিশন প্রকল্পের প্রতিটি গ্রামপঞ্চায়েতে স্বনির্ভর গোষ্ঠীগুলোকে নিয়ে তৈরি হয়েছে ‘সংঘ’। কামারপুকুর পঞ্চায়েত এলাকার সংঘটি তৈরী হয়েছে হরিসভা গ্রামে।এদিন বিক্ষোভে সামিল হওয়া এলাকার বিভিন্ন বিক্ষুব্ধ বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের পক্ষে পুকুরিয়া হরিনারণ স্বনির্ভর গোষ্ঠীর নেত্রী ডলি মুখার্জীর অভিযোগ, “সরকারি সুযোগসুবিধার কথা আমরা জানতে পারছিনা। আয় ব্যয় সংক্রান্ত বিষয়ে আমরা অন্ধকারে। নিজের পায়ে দাঁড়াতে দলে এসেছিলাম আমরা।” স্বনির্ভর হওয়া দূরের কথা, তাদের প্রায় ভিক্ষা করে জমা দেয়া মাসিক টাকার হিসাব তারা পাচ্ছে না।
ওই দলের সম্পাদিকা রুপালি সিংহ বলেন কোনো দুর্নীতি নেই। আসলে স্বনির্ভর গোষ্ঠীর কয়েকজন মহিলা সংঘটির পরিচালন কমিটি দখল করতে চাইছে।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।