রাজ্য

জুন মাসে হবে ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা,


সুপর্ণা রায়: চিন্তন নিউজ:২৪শে ডিসেম্বর:- পশ্চিমবঙ্গের রাজ্য সরকার ২০২১-এর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করল ।

প্রায় এক বছর ধরে গোটা বিশ্ব জুড়েই চলছে করোনা ভাইরাস সংক্রমণ। এই কারনেই লকডাউন শুরু হয় এবং তার ফলে স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যায়।সাধারণত ফেব্রুয়ারি মাসেই মাধ্যমিক পরীক্ষা নেওয়া হয়। কিন্তু করোনাভাইরাস মহামারির কারণে স্কুল বন্ধ। ফলে যাঁরা এ বারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন, তাঁরা এক দিনের জন্যেও স্কুলে গিয়ে ক্লাস করেননি।

অন্যদিকে মাঝে রয়েছে রাজ্যের বিধানসভা ভোট। এ ব্যাপারে নির্বাচন কমিশনের কাছেও পরীক্ষার দিনক্ষণ নিয়ে রাজ্যের মতামত যথেষ্ট গুরুত্বপূর্ণ। সে দিকে তাকিয়েই এপ্রিল-মে মাসের সম্ভাব্য ভোটের পরেই পরীক্ষাগুলি নেওয়া হবে।

বুধবার রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়ে দেন, মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছ থেকে যে প্রস্তাব এসেছে, তা বিবেচনা করেই পরীক্ষা দু’টি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আপাতত স্থির হয়েছে, আগামী জুন মাসের প্রথমের দিকে হবে মাধ্যমিক পরীক্ষা এবং শেষের দিকে উচ্চ মাধ্যমিক।

করোনা-সংকটেই নবম-দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্বেচ্ছাভিত্তিক স্কুলে গিয়ে পড়াশোনা চালু করেছে বেশ কয়েকটি রাজ্য। যদিও পশ্চিমবঙ্গে এখনও তেমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এত পিছিয়ে পরীক্ষায় ছাত্রছাত্রীদের পরবর্তী শিক্ষাবর্ষে কতটা ক্ষতি হবে এ নিয়ে চিন্তিত শিক্ষামহল।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।