জেলা

মহামারীকালে মানুষের পাশে ‘স‌ওগাত ‘ স্বেচ্ছাসেবী সংস্থা


রাহুল চ্যাটার্জি: চিন্তন নিউজ:১লা জুন:– মহামারী কালে মানুষ যখন ত্রস্ত তখন “সওগাত” নামক স্বেচ্ছাসেবী সংস্থার ছেলেগুলো সাধ‍্যের মধ্যে থেকেই ত্রান সামগ্রী পৌঁছে দিচ্ছে আর্তের আর্তনাদে। দিন হোক বা মধ্যরাত্রি অক্সিজেন এর চাহিদা এলেই সংস্থার সদস্যরা তা নিয়ে পৌঁছে যায় রোগীর বাড়ী। কখনও ঔষধ, কখনও নিত‍্য প্রয়োজনীয় সামগ্রী, সবই যেন এদের কাছে জলভাত। এদিন দেখুড়িয়া গ্রামের ছেলেদের জড়ো করে স্থানীয় অঙ্গনওয়ারী কেন্দ্রে গ্রামের খেটেখাওয়া দরিদ্র মানুষগুলোর উন্নততর চিকিৎসার ব্যবস্থার লক্ষে একটি মেডিক্যাল ক্যাম্প আয়োজন করে তারা। এই কাজে এগিয়ে আসেন রামপুরহাট এর স্বনামধন্য জেনারেল ফিজিসিয়ান ডা: প্রীতিপ্রসন্ন রায়। গ্রামের যুবকেরাও রেড ভলান্টিয়ার্স এর সদস্যেরা এই ক্যাম্প আয়োজনে বিশেষ ভাবে সাহায্য করেন তাঁদের। তারা এই মহামারী পরিস্থিতিতে নিজেরাই আন্তরিক ভাবে উদ্যোগী হয়ে আশেপাশের প্রায় পাঁচটি গ্রামেও খবর দিয়েছিল “সওগাত” আয়োজিত এই
ক্যাম্পের ব্যাপারে। তাই আজ প্রায় ৯২ টি পরিবারের মানুষ বিনামূল্যে চিকিৎসার সুযোগ পান এই ক্যাম্পে, ঔষধ ও তুলে দেওয়া হয় তাদের হাতে। মহামারির মাঝেই রামপুরহাটের অনেক মানুষের কাছে নির্ভরযোগ্য আশ্রয় হয়ে উঠেছে এই সংস্থা।

একই ভাবেই গত বারের লকডাউনে রামপুরহাটের বহু এলাকায় মানুষের পাশে ত্রাণ নিয়ে থাকতে দেখা গিয়েছিল সওগাত সদস্য সুপ্রিয়, তুষার, রাহুল, বাপি, সুলতানদের। এবারেও মানুষের পাশেই তারা দাঁড়িয়েছেন তবে পরিবর্ত পরিস্থিতিতে অক্সিজেন-ঔষধ ও সর্বোপরি বিনামূল্যে চিকিৎসা ব্যবস্থা করে দিয়ে।

পশ্চিমবঙ্গের প্রতিটি এলাকার মত রামপুরহাটেও এরা সংক্রামিত অসুস্থ মানুষের দরজায় পৌঁছে যাচ্ছে তাদের সমস্যার সমাধান করতে। ভোটের রেজাল্ট, মৃত্যুভয়, অন্যান্য রাজনৈতিক দলের বিদ্বেষ, অপমান কোনকিছুতেই দমে না গিয়ে দিন বা রাত যেকোন সময়ে রামপুরহাটের মানুষের পাশে দাঁড়াচ্ছে নির্দ্বিধায়। অসুস্থ পরিবারের খাবার- ওষুধ- অক্সিজেন বা রক্ত যা কিছু প্রয়োজন হোক রামপুরহাটের অধিকাংশ মানুষের ভরসা “রেড ভলান্টিয়ার্স”।এলাকা ও কোভিড রোগীর বাড়ি স্যানিটাইজেশনের কাজ‌ও এরা নিয়মিত করে চলেছেন।

আজ রামপুরহাট সংলগ্ন দেখুড়িয়া গ্রামে রেড ভলান্টিয়ার্স এর উদ্যোগে বাড়ি বাড়ি মাস্ক-স্যানিটাইজার বিলি করা হয়। এছাড়াও এলাকার সাধারণ মানুষকে করোনা মহামারী সম্পর্কে ও স্বাস্থ্য সচেতনতা বাড়াতে প্রচার চালান ছাত্র যুবরা।। এই মুহূর্তে লকডাউন বাড়ার সাথে সাথে তাই দায়িত্বও বেড়েছে রেড ভলান্টিয়ার কর্মীদের।। তবে রেড ভলান্টিয়ার্স এর পাশে এসে দাঁড়িয়েছেন বহু মানুষ, কেউ আর্থিক সাহায্যের মাধ্যমে, কেউ বা প্রয়োজনীয় দ্রব্য গুলি হাতে তুলে দিয়ে..আজ কের কর্মসূচির প্রয়োজনীয় সমস্ত আনুষঙ্গিক জিনিসপত্র তুলে দিয়েছেন মল্লারপুর টুরকু হাঁসদা লপসা হেমব্রম মহাবিদ্যালয়ের অধ্যক্ষ অমিত চক্রবর্তী মহাশয়।


মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।